CU Admission 2024

কৃষিবিদ্যায় পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু রেজিস্ট্রেশন প্রক্রিয়া

পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৫
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ্যা বা অ্যাগ্রোনমি বিভাগে পিএইচডি প্রোগ্রামের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সেই মর্মে দু’দিন আগেই বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এগ্রিকালচারাল সায়েন্সে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডির সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য আগ্রহীদের অফলাইনে আবেদন করতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এগ্রিকালচারাল সায়েন্সের কৃষিবিদ্যা বিভাগে মোট তিনটি আসনে পিএইচডির জন্য পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হবে। পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। লিখিত পরীক্ষায় থাকবে ৫০ নম্বর। পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে। পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে তবেই ইন্টারভিউয়ের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন পড়ুয়ারা। যাঁরা নেট/ গেট উত্তীর্ণ বা ডিএসটি ইনস্পায়ার ফেলোশিপ প্রাপক, তাঁদের লিখিত পরীক্ষা দিতে হবে না। একটি স্টেটমেন্ট অফ পারপাস বা গবেষণার বিষয় সংক্ষিপ্ত ভাবে লিখে জমা দেওয়ার পর ইন্টারভিউ দিতে পারবেন তাঁরা।

পিএইচডি প্রোগ্রামে আবেদন জানাতে পড়ুয়াদের কৃষিবিদ্যায় ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের নম্বরের ক্ষেত্রে কিছুটা ছাড় থাকবে। বিশ্ববিদ্যালয়ে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ৬ মার্চ দুপুর ১টা এবং বিকেল ৪টে থেকে। হাজরা রোডে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এগ্রিকালচারাল সায়েন্সেই এই পরীক্ষাগুলির আয়োজন করা হবে।

Advertisement

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। পাশাপাশি আবেদনমূল্য বাবদ ১০০ টাকাও জমা দিতে হবে। আগামী ৪ মার্চ আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন