CU Admission 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিজ়নেস ম্যানেজমেন্ট বিভাগে পিএইচডিতে ভর্তির সুযোগ, রইল বিশদ

পিএইচডিতে ভর্তির জন্য লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৮
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ়নেস ম্যানেজমেন্ট বিভাগে পিএইচডির ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সেই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বিশ্ববিদ্যালয়ে ২০২৪ সালের জন্য সংশ্লিষ্ট বিভাগে পিএইচডিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগ্রহীরা এর জন্য অফলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসে বিজ়নেস ম্যানেজমেন্টের পিএইচডি প্রোগ্রামে মোট ১২টি আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। পিএইচডিতে ভর্তির জন্য লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। লিখিত পরীক্ষা চলবে ৩ ঘণ্টা ধরে। মোট নম্বর থাকবে ১০০। ২০২৪ সালের ২৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসেই দুপুর ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষায় ৫০ বা তার বেশি নম্বর পেয়ে উত্তীর্ণরা পরবর্তী ধাপে ইন্টারভিউ দিতে পারবেন। তবে বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের পিএইচডি সংক্রান্ত নিয়মবিধি অনুযায়ী নির্দিষ্ট যোগ্যতা থাকলে পড়ুয়াদের লিখিত পরীক্ষা দিতে হবে না। তাঁদের ক্ষেত্রে ভর্তির যোগ্যতা যাচাই করা হবে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে।

আবেদনের জন্য পড়ুয়াদের বিজ়নেস ম্যানেজমেন্ট/ হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্ট/ কমার্স/ সোশ্যাল সায়েন্সেস/ হিউম্যানিটিজ়/ সায়েন্সেস/ ল/ লাইব্রেরি সায়েন্স/ টেকনোলজি/ মেডিসিন বা সম্পর্কিত বিষয়ে মাস্টার্স থাকতে হবে।

Advertisement

আগ্রহীদের প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে নিতে হবে। এর পর সেটি পূরণ করে সমস্ত নথি-সহ তা বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২০ ফেব্রুয়ারি। এর পর লিখিত পরীক্ষার জন্য বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউয়ের জন্য বাছাই প্রার্থীদের নামও ঘোষণা করা হবে সংশ্লিষ্ট ওয়েবসাইটে। বাকি সমস্ত তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন