CU Admission 2024

মেরিন সায়েন্সে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু হল রেজিস্ট্রেশন প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স বিভাগে মোট ১২টি শূন্য আসনে পিএইচডির জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৮:১৭
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে মেরিন সায়েন্স বা সামুদ্রিক বিজ্ঞানে পিএইচডি রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্যই বিশ্ববিদ্যালয়ের তরফে এই সুযোগ দেওয়া হবে পড়ুয়াদের। আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স বিভাগে মোট ১২টি শূন্য আসনে পিএইচডির জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। পড়ুয়াদের লিখিত পরীক্ষা (রিসার্চ এলিজিবিলিটি টেস্ট বা রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। লিখিত পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলেই ইন্টারভিউ দেওয়া যাবে। যাঁরা ইউজিসি নেট/ সেট/ গেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ বা বর্তমানে ডিএসটি-ইন্সপায়ার ফেলোশিপ প্রাপক, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে।

পিএইচডিতে আবেদনের জন্য পড়ুয়াদের কোনও ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে পড়ুয়াদের মেরিন সায়েন্স বা সম্পর্কিত বিষয়ে স্নাতকোত্তর থাকতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি রয়েছে।

Advertisement

আবেদনের জন্য আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় জমা দিতে হবে। আবেদন জানাতে পড়ুয়াদের অনলাইনে ১০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন ১২ ফেব্রুয়ারি। এর পর বিশ্ববিদ্যালয়ে আগামী ১২ মার্চ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। ইন্টারভিউয়ের জন্য যোগ্য পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ১৩ মার্চ। বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স বিভাগে ইন্টারভিউ হবে ১৫ মার্চ সকাল ১১টা থেকে। এই বিষয়ে বিস্তারিত জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন