CU Recruitment 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ম্যানগ্রোভ সংরক্ষণ নিয়ে কাজের সুযোগ, নিয়োগ কোন পদে?

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে প্রকল্পের কাজ হবে। প্রকল্পটি অস্ট্রেলিয়ান অ্যালুমনি গ্রান্ট স্কিম (এএজিএস)-এর অর্থপুষ্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩০
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ম্যানগ্রোভ সংরক্ষণ সংক্রান্ত একটি গবেষণাধর্মী প্রকল্পে কাজের সুযোগ রয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। একটি আন্তর্জাতিক অনুদান প্রকল্পের অর্থ সহায়তায় পরিচালিত হবে গবেষণা প্রকল্পটি। পড়ুয়ারা এই প্রকল্পে ইন্টার্নশিপের সুযোগ পাবেন। এর জন্য অনলাইনে আবেদন জানাতে পারবেন আগ্রহীরা।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে প্রকল্পের কাজ হবে। প্রকল্পটি অস্ট্রেলিয়ান অ্যালুমনি গ্রান্ট স্কিম (এএজিএস)-এর অর্থপুষ্ট। প্রকল্পের কাজ চলবে ন্যূনতম ছ’মাস ধরে।

প্রকল্পে নিয়োগ হবে ইন্টার্ন পদে। বিজ্ঞপ্তিতে শূন্যপদের বিষয়ে কিছু জানানো হয়নি। নিযুক্ত ব্যক্তিকে এর জন্য ফিল্ড ওয়ার্কে যেতে হবে। এ ছাড়া ল্যাবরেটরিতেও কাজ করতে হবে। নিযুক্ত ব্যক্তির বৃত্তি পরিমাণ হবে ৫০০০ টাকা প্রতি মাসে। যথাযথ ভাবে কাজ শেষ করে প্রেজ়েন্টেশন এবং ‘প্রোগ্রেস রিপোর্ট’ জমা দিতে পারলে ইন্টার্নশিপ সম্পূর্ণ করার শংসাপত্রও দেওয়া হবে।

Advertisement

এর জন্য আবেদনকারীদের পরিবেশ বিজ্ঞান বা সম্পর্কিত বিষয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া ম্যানগ্রোভ সংক্রান্ত জ্ঞান এবং কাজের অভিজ্ঞতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া আবেদন জানানোর লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন ১০ মার্চ। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন