CBSE 2024 Additional Practice Papers

পরের বছরের দশম এবং দ্বাদশের পরীক্ষার অ্যাডিশনাল প্র্যাকটিস পেপার প্রকাশ সিবিএসই-র

এ ছাড়াও পরের বছরের দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষার রেজিস্ট্রেশন ফর্ম সংক্রান্ত নির্দেশিকাও জারি করেছে বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪১
Share:

প্রতীকী চিত্র।

সম্প্রতি ২০২৪-এর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য অ্যাডিশনাল প্র্যাকটিস পেপার প্রকাশ করেছে দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। দু’টি শ্রেণির সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য এই প্রশ্নপত্র প্রকাশ করা হয়েছে বোর্ডের তরফে। একইসঙ্গে প্রশ্নপত্রের মার্কিং স্কিম বা নম্বরের বিন্যাস কেমন হবে, তাও জানানো হয়েছে।

Advertisement

জাতীয় শিক্ষানীতিকে মাথায় রেখে পড়ুয়াদের মধ্যে দক্ষতাকেন্দ্রিক শিক্ষা ও মূল্যায়নের উপর জোর দেওয়া হয়েছে সিবিএসই-র তরফে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পড়ুয়াদের উচ্চমানের প্রশ্নের অ্যাপ্লিকেশন নির্ভর উত্তর করা এবং বিভিন্ন বিষয়ে স্পষ্ট ধারণা তৈরি করার জন্যই নতুন এই প্র্যাকটিস পেপারগুলি প্রকাশ করা হয়েছে। অ্যাডিশনাল প্র্যাকটিস পেপারগুলিতে প্রশ্নপত্রের ধরন সম্প্রতি প্রকাশিত স্যাম্পেল পেপার বা নমুনা প্রশ্নপত্রের মতোই।

বোর্ডের তরফে জানানো হয়েছে, স্কুলের শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়ারা সিবিএসই-র নিজস্ব ওয়েবসাইট থেকেই এই প্রশ্নপত্রগুলি বিনামূল্যে পেয়ে যাবেন। কোনও বেসরকারি প্রকাশক বা ওয়েবসাইট থেকে প্রশ্নপত্রগুলি কিনতে হবে না তাঁদের। সেই মর্মে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সকলকে সতর্ক করেছে সিবিএসই।

Advertisement

এ ছাড়াও পরের বছরের দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষার রেজিস্ট্রেশন ফর্ম সংক্রান্ত নির্দেশিকাও জারি করেছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন