CUET UG Result 2023

বিশ্বভারতী-সহ কেন্দ্রীয় প্রতিষ্ঠানে স্নাতকে ভর্তির ফল ১৭ জুলাইয়ের মধ্যে, ঘোষণা ইউজিসির

সংবাদসংস্থার খবর অনুযায়ী, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)-এর সচিব এম জগদেশ কুমার।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৭:২৭
Share:

প্রতীকী চিত্র।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মতো কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকের প্রবেশিকা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েশন (সিইউজিটি ইউজি)। চলতি বছরে সিইউজিটি ইউজি বা কুয়েট ইউজি-র পরীক্ষা হয় গত ২১ মে থেকে ২৩ জুন পর্যন্ত। এর পর বহু টালবাহানার পর ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ১৫ জুলাই স্থির করা হয়। শেষমেশ ইউজিসি-র (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) তরফে জানানো হয়েছে ইউজি-র ফল প্রকাশিত হতে চলেছে আগামী ১৭ জুলাইয়ের মধ্যে। সংবাদসংস্থার খবর অনুযায়ী, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)-এর সচিব এম জগদেশ কুমার।

Advertisement

জগদেশ জানান, ১৭ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে এ বছরে কুয়েট ইউজি-র ফলাফল। একবারে নির্ভুল ফলাফল প্রকাশের জন্যই এ বছর ফল প্রকাশে কিছুটা সময় লাগছে। দেরির কারণ হিসাবে তিনি জানান, এ বছর ৮৪১টি প্রশ্নপত্রে, ২১৪টি ভাষায় পরীক্ষা নেওয়া হয়। যার মধ্যে ইংরেজি এবং হিন্দি মিলিয়ে ৫৩৪টি এবং ১১টি আঞ্চলিক ভাষায় ৯৩টি প্রশ্নপত্র প্রস্তুত করা হয়। সমস্ত প্রশ্নপত্র মিলিয়ে মোট প্রশ্নের সংখ্যা ছিল এক লক্ষ ৪৮ হাজার। তাই এই বিপুল সংখ্যক প্রশ্নপত্র এবং উত্তরপত্র পরীক্ষকদের যথাযথ ভাবে দেখতে খানিকটা সময় লাগছে।

কুমার জানান, এর পর ২০ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে প্রশ্নের প্রকাশিত উত্তর সঙ্কেত (আনসার কি)-কে পরীক্ষার্থীরা চ্যালেঞ্জ জানান। কমিশনের কাছে মোট ২৫,৭৮২টি উত্তর সঙ্কেত নিয়ে পরীক্ষার্থীদের আপত্তি জমা পড়ে। এই সমস্ত ডেটা বা তথ্য খতিয়ে দেখে ফলাফল প্রকাশ করা তাই বেশ সময়সাপেক্ষ বিষয়। রেজাল্ট কমিটি খুব শীঘ্রই সেসব দেখে ফলাফল প্রকাশ করবে। খুব দেরি হলে সোমবার, নয়তো তার আগেও ফল প্রকাশ করতে পারে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)।

Advertisement

এই বছর কুয়েট ইউজি পরীক্ষার দ্বিতীয় বছর। ১৪ লক্ষেরও বেশি পরীক্ষার্থী এ বার পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেন, যা আগের বছরের চেয়ে ৪১ শতাংশ বেশি। ২০০-রও বেশি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির জন্য কুয়েট ইউজিতে এ বছর পুরুষ পরীক্ষার্থীর সংখ্যা ছিল সাত লক্ষ ৪৮ হাজার এবং মহিলা পরীক্ষার্থীর সংখ্যা ছিল ছ’লক্ষ ৫১ হাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন