DST Fellowship Hike

বিজ্ঞান এবং প্রযুক্তি গবেষকদের জন্য সুখবর! ডিএসটি-র তরফে বাড়ানো হল ফেলোশিপের পরিমাণ

বৃহস্পতিবার একটি টুইটের মাধ্যমে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ। 

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৭:৫৯
Share:

কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রক। সংগৃহীত ছবি।

বিজ্ঞান এবং প্রযুক্তি গবেষকদের জন্য সুখবর নিয়ে এল কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ (ডিএসটি)। সর্বস্তরের গবেষকদের জন্যই ফেলোশিপ বা বৃত্তির পরিমাণ বাড়ানো হবে বলে ডিএসটি-র তরফে ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার একটি টুইটের মাধ্যমে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ।

Advertisement

টুইটের মাধ্যমে ডিএসটি জানিয়েছে, কেন্দ্রীয় সরকার বিজ্ঞান এবং প্রযুক্তি শাখায় জুনিয়র রিসার্চ ফেলোশিপ (জেআরএফ), সিনিয়র রিসার্চ ফেলোশিপ (এসআরএফ) প্রাপক এবং রিসার্চ অ্যাসোসিয়েটদের ফেলোশিপের অর্থের পরিমাণ বাড়ানোর ক্ষেত্রে সম্মতি জানিয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, সংশোধিত বৃত্তির পরিমাণ হবে, জেআরএফ দের ক্ষেত্রে ৩৭,০০০ টাকা, এসআরএফদের ক্ষেত্রে ৪২,০০০ টাকা, রিসার্চ অ্যাসোসিয়েট ১ স্তরে- ৫৮,০০০ টাকা, রিসার্চ অ্যাসোসিয়েট ২ স্তরে- ৬১,০০০ টাকা এবং রিসার্চ অ্যাসোসিয়েট ৩ স্তরে ৬৩,০০০ টাকা।

Advertisement

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগ এবং সংস্থাগুলিতে গবেষকদের বৃত্তির পরিমাণ শেষ সংশোধন করা হয়েছিল ২০১৯ সালে। সেই তুলনায় জেআরএফদের বৃত্তির পরিমাণ বাড়ল ১৯ শতাংশ এবং এসআরএফদের ২০ শতাংশ। রিসার্চ অ্যাসোসিয়েটদের তিনটি স্তরে বৃত্তির পরিমাণ বাড়ল যথাক্রমে ২৩ শতাংশ, ২৪ শতাংশ এবং ১৬ শতাংশ।

প্রসঙ্গত, গত বছরের অগস্ট মাস থেকেই পিএইচডি স্কলাররা তাঁদের বৃত্তির পরিমাণ বাড়ানোর দাবি জানাচ্ছিলেন। নতুন ঘোষণার পর টুইটারে গবেষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন