bank

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় জুনিয়র অ্যাসোসিয়েট পদে চাকরি করতে চান? জেনে নিন খুঁটিনাটি

একজন প্রার্থী কী ভাবে এসবিআই ব্যাঙ্কে চাকরি পেতে পারেন, এই প্রতিবেদনে রইল তার সুলুকসন্ধান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৭:০৩
Share:

প্রতীকী ছবি

ব্যাঙ্কে জুনিয়র অ্যাসোসিয়েট পদে চাকরির চাহিদা প্রচুর। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই একটি সরকার স্বীকৃত ব্যাঙ্ক। একজন প্রার্থী কী ভাবে এসবিআই ব্যাঙ্কে চাকরি পেতে পারেন, এই প্রতিবেদনে রইল তার সুলুকসন্ধান।

Advertisement

ব্যাঙ্কে চাকরির করার জন্য একজন প্রার্থীকে বিদ্যালয় স্তর থেকেই পড়াশোনার প্রতি কঠোর মনযোগী হতে হয়। এসবিআই-তে জুনিয়র অ্যাসোসিয়েট পদে চাকরির আবেদন করার জন্য প্রার্থীকে আগে উপযুক্ত যোগ্যতা অর্জন করতে হবে। কী কী যোগ্যতা প্রয়োজন, তা নিয়ে এখানে বিস্তারিত আলোচনা করা হল।

এই পদে আবেদনের জন্য প্রার্থীকে ভারতের নাগরিক হতে হবে। এবংনাগরিকত্বের উপযুক্ত পরিচয় পত্র থাকতে হবে।

Advertisement

প্রার্থীকে ইংরাজি এবং স্থানীয় ভাষার উপর দক্ষতা রাখতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: ভারতের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে প্রার্থীকে। যে সব প্রার্থীর ইন্টিগ্রেটেড ডুয়েলডিগ্রি (আইডিডি) শংসাপত্র রয়েছে, তাঁদের নিশ্চিত করতে হবে যে আইডিডি পাসকরার তারিখটি সংশ্লিষ্ট বিজ্ঞাপনে দেওয়া যোগ্যতার তারিখে বা তার আগে রয়েছে। ম্যাট্রিকুলেট প্রাক্তন সৈনিক, যাঁদের কাছে ভারতীয় সেনাবাহিনীর বিশেষ শিক্ষার শংসাপত্র রয়েছে অথবা নৌসেনা বা বায়ুসেনা বিভাগে সংশ্লিষ্টশংসাপত্র রয়েছে, তাঁরা অন্ততপক্ষে ইউনিয়নের সশস্ত্র বাহিনীতে পনেরো বছর চাকরি করার পরে এসবিআই-এর এই পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

বয়ঃসীমা: সাধারণ বিভাগের প্রার্থীদের বয়স কুড়ি থেকে আঠাশ বছর হতে হবে। এবংএসসি, এসটি-র ক্ষেত্রে ৫ বছর, ওবিসির ক্ষেত্রে ৩ বছর ছাড় থাকে। বিশেষ চাহিদাসম্পন্ন সাধারণ বিভাগের প্রার্থীদের ক্ষেত্রে দশ বছর, বিশেষ চাহিদাসম্পন্ন এসসি, এসটি প্রার্থীদের ক্ষেত্রে পনেরো বছর, বিশেষ চাহিদাসম্পন্ন ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে তেরো বছর ছাড় থাকে। এবং যে সকল প্রার্থী ১ জানুয়ারি ১৯৯০ থেকে ৩১ ডিসেম্বর ১৯৮৯ সময়কালে জম্মু ওকাশ্মীরের বাসিন্দা, তাঁদের ক্ষেত্রে বয়সের ছাড় ৫ বছর পর্যন্ত থাকে। অবিবাহিত, বিবাহবিচ্ছিন্না নারী, বিধবা মহিলাদের ক্ষেত্রে সাধারণ বিভাগের প্রার্থী হলে পঁয়ত্রিশ বছর, এসসি,এসটি বিভাগের প্রার্থী হলে চল্লিশ বছর এবং ওবিসিবিভাগের প্রার্থী হলে আটত্রিশ বছর সর্বোচ্চ বয়ঃসীমা নির্ধারিত। বিশেষ চাহিদাসম্পন্ন প্রার্থীরা এই বিভাগের শূন্যপদের বিজ্ঞপ্তিতে দেওয়া বয়সের যোগ্যতার ভিত্তিতে আবেদন করতে পারবেন।

পরীক্ষার পদ্ধতি: মূলত তিনটি ধাপে পরীক্ষা হয়ে থাকে।

প্রিমিলিনারি পরীক্ষা: মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়। তিনটি বিষয়কে কেন্দ্র করে প্রশ্নপত্র তৈরি হয়। ইংরাজি ৩০ নম্বরের, কোয়ান্টিটিভ অ্যাপ্টিটিউড ৩৫নম্বরের, রিজ়নিং এবিলিটি ৩৫ নম্বর ধার্য থাকে। পরীক্ষার সময়সীমা ১ঘণ্টা।

মূল পরীক্ষা: ২০০ নম্বরের জন্য অবজেক্টিভ পরীক্ষা নেওয়া হয় অনলাইনের মাধ্যমে। চারটি বিষয়কে কেন্দ্র করে প্রশ্ন পত্র তৈরি হয়ে থাকে। সময়সীমা ২ ঘন্টা ৪০ মিনিট ধার্য করা থাকে।

অর্থনীতি ও ব্যাঙ্কিং সম্পর্কে সাধারণ সচেতন মূলক পরীক্ষা: ৫০ নম্বরের৫০টি প্রশ্ন থাকে। ৩৫ মিনিট সময়সীমা নির্ধারিত।

ইংরেজি: ৪০ নম্বরের ৪০টি প্রশ্ন থাকে। ৩৫ মিনিট সময়সীমা নির্ধারিত।

কোয়ান্টিটিভ অ্যাপ্টিটিউড: ৫০ নম্বরের ৫০টি প্রশ্ন থাকে। ৪৫ মিনিট সময়সীমা নির্ধারিত।

রিজ়নিং এবং কম্পিউটার অ্যাপ্টিটিউড— ৬০ নম্বরের ৫০টি প্রশ্ন থাকে। ৪৫ মিনিট সময়সীমা নির্ধারিত।

পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য ন্যূনতম প্রয়োজনীয় নম্বর ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত করা হয়। এ ক্ষেত্রে, সাধারণ বিভাগ ছাড়া অন্যান্য বিভাগের প্রার্থীদের ৫ শতাংশ নম্বর শিথিল করা হয়। পরীক্ষার পর মেধা তালিকার ভিত্তিতে প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য ডাকা হয়।

সাক্ষাৎকার: প্রয়োজনীয় শূন্যপদের উপর নির্ভর করে যে সমস্ত প্রার্থী প্রিমিলিনারি পরীক্ষা ও মূল পরীক্ষায় উত্তীর্ণ হবেন, তাঁদের মেধা তালিকার ভিত্তিতে সাক্ষাৎকার পর্বে ডাকা হবে।

নিয়োগ প্রক্রিয়া: প্রাথমিক (প্রিমিলিনারি) পরীক্ষা, মূল পরীক্ষা, এবং সাক্ষাৎকার— প্রতিটি পরীক্ষায় যে সব প্রার্থী উত্তীর্ণ হবেন, শূন্যপদের চাহিদা অনুয়ায়ী তাঁদের মেধার ভিত্তিতে নিয়োগ করা হয়।

আবেদন পদ্ধতি: প্রার্থীকে www.statebankofindia.com, www.sbi.co.in, এই ওয়েবসাইটে গিয়ে প্রথমে নিজের নাম নথিভুক্ত করতে হবে। এর পর শূন্যপদের চাহিদা অনুয়ায়ী নির্দিষ্ট পদে আবেদন করতে পারবেন।

আবেদন মূল্য: এই পদে আবেদন করতে সাধারণ বিভাগের প্রার্থীদের ক্ষেত্রে ৬০০ টাকা (ইন্টিমেশন এবং ফর্মের মূল্য), অন্যান্য বিভাগের ক্ষেত্রেশুধু মাত্র ইন্টিমেশনের ১০০ টাকা ধার্য করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন