IISER 2024 Admission Test

আইআইএসইআরে ভর্তির পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু ১ এপ্রিল থেকে, কী ভাবে আবেদন করবেন?

আগামী ৯ জুন দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে কম্পিউটার নির্ভর এই পরীক্ষার আয়োজন করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৭:৩৪
Share:

আইআইএসইআর, কলকাতা। সংগৃহীত ছবি।

দেশের সাতটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড এডুকেশন রিসার্চ (আইআইএসইআর)-এ প্রবেশিকা পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১ এপ্রিল থেকে। সম্প্রতি সে সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে। আগ্রহীরা এর জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন।

Advertisement

ব্রহ্মপুর, ভোপাল, কলকাতা, মোহালি, পুণে, তিরুঅনন্তপুরম এবং তিরুপতিতে রয়েছে দেশের সাতটি আইআইএসইআর প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানগুলিতে পাঁচ বছরের বিএস-এমএস ডুয়াল ডিগ্রি এবং চার বছরের ডিগ্রি প্রোগ্রামে ভর্তির জন্য যে প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়, তার নাম— আইআইএসইআর এন্ট্রান্স টেস্ট বা আয়াট।

আগামী ৯ জুন দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে কম্পিউটার নির্ভর এই পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষায় থাকবে মোট ২৪০ নম্বর। প্রশ্ন আসবে ফিজ়িক্স, কেমিস্ট্রি, বায়োলজি এবং ম্যাথেমেটিক্স বিষয় থেকে।

Advertisement

পরীক্ষার জন্য আবেদন জানাতে পারবেন ২০২২ থেকে ২০২৪-এর মধ্যে দ্বাদশ শ্রেণির বিজ্ঞান শাখায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণরা। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে।

আবেদন জানাতে আগ্রহীদের পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট iiseradmission.in -এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদন জানাতে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১০০০ টাকা এবং ২০০০ টাকা জমা দিতে হবে। আগামী ১৩ মে আবেদনের শেষ দিন। পরীক্ষা সম্পর্কিত বাকি তথ্য জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট দেখে নিতে হবে পরীক্ষার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন