Online Courses 2024

আইআইটি গান্ধীনগর থেকে ডেটা সায়েন্সে মাস্টার্স করবেন? ক্লাস করা যাবে অনলাইনেই

পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, লিখিত পরীক্ষা (প্রয়োজন অনুযায়ী) এবং ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে এই কোর্সে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৩
Share:

আইআইটি গান্ধীনগর। সংগৃহীত ছবি।

দেশের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠান গুজরাতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), গান্ধীনগরের ক্লাস এ বার বাড়িতে বসে অনলাইনেই করা যাবে। প্রতিষ্ঠানের ‘ই-মাস্টার্স’ প্রোগ্রামের অধীনে চালু করা হবে নতুন একটি কোর্স। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। এর জন্য আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে অনলাইনে যে বিষয়ে মাস্টার্স প্রোগ্রামটি করানো হবে, সেটি হল— ‘ডেটা সায়েন্স ফর ডিসিশন মেকিং (ডিএসডিএম)’। কোর্সের প্রথম ব্যাচের ক্লাস শুরু হবে আগামী মে মাস থেকে। শিল্পক্ষেত্রে এগজ়িকিউটিভ পদ এবং পেশাদারদের ডেটা সায়েন্স সম্পর্কিত জ্ঞানকে কী ভাবে কৌশলী সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কাজে লাগানো যায়, তাই শেখানো হবে দু’বছরের এই কোর্সে।

কোর্সের ক্লাস নেবেন বিষয় বিশেষজ্ঞ এবং বিভিন্ন সংস্থার অভিজ্ঞ পেশাদাররা। শুধুমাত্র ক্লাসে পাঠ্যবিষয় পড়ানো হবে না, হাতেকলমে কাজ শেখার সুযোগও থাকবে। যে কেউ নিজের সুবিধামতো সময়ে কোর্সের ক্লাস করতে পারবেন। এ ছাড়া অভিজ্ঞ শিক্ষকদের থেকে আলাপচারিতার মাধ্যমে প্রতিদিন সন্ধেবেলা বা সপ্তাহান্তে পাঠক্রম সম্পর্কিত নানা প্রশ্নেরও উত্তর পেয়ে যাবেন তাঁরা।

Advertisement

আবেদনকারীদের স্ট্যাটিস্টিক্স/ ম্যাথম্যাটিক্স/ কম্পিউটার সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ সায়েন্স/ ইকনমিক্স/ কমার্সে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। এ ছাড়া দ্বাদশ শ্রেণিতে অঙ্ক থাকাও আবশ্যিক।

পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, লিখিত পরীক্ষা (প্রয়োজন অনুযায়ী) এবং ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে এই কোর্সে ভর্তি নেওয়া হবে। ইন্টারভিউয়ের আয়োজন করা হবে অনলাইনে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ এই কোর্সে ভর্তির আবেদন করতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা। এই বিষয়ে বিস্তারিত জানতে পড়ুয়াদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন