IIT Kharagpur Admission 2024

আইআইটি খড়্গপুরে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের মাস্টার্সে ভর্তি প্রক্রিয়া শুরু

কোর্সের মেয়াদ দু’বছর— যা চারটি সেমেস্টারে ভাগ করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৮:০১
Share:

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

রাজ্যের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে স্নাতকোত্তরের একটি কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ে যাঁদের আগ্রহ রয়েছে, তাঁরা এই স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে যে কোর্সটি করানো হবে, সেটির নাম— ‘মাস্টার অফ হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’। এটি প্রতিষ্ঠানের তরফে আয়োজিত অন্যতম গুরুত্বপূর্ণ কোর্স। প্রতিষ্ঠানের হিউম্যানিটিজ এবং সোশ্যাল সায়েন্স বিভাগ এই কোর্সের আয়োজন করা হবে। প্রতিষ্ঠানের তরফে ১৯৮২ সাল থেকে কোর্সটি চালু করা হলেও তখন সেটি এমটেক প্রোগ্রাম ইন হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট নামে পরিচিত ছিল। ২০১০ সাল থেকে কোর্সটির নাম পরিবর্তন করা হয়।

কোর্সের মেয়াদ দু’বছর— যা চারটি সেমেস্টারে ভাগ করা হয়েছে। কোর্সে ভর্তি এবং টিউশন ফি-র পরিমাণ মোট ৫,০০,০০০ টাকা। তবে সংরক্ষিত শ্রেণিভুক্তরা টিউশন ফি-র ক্ষেত্রে কিছুটা ছাড় পাবেন।

Advertisement

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজিতে স্নাতক পড়ুয়ারা। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

পড়ুয়াদের এই কোর্সে গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে। গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী মার্চ মাসে। তবে তার আগে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন করতে হবে। অনলাইন আবেদন প্রক্রিয়া আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এর পর ২৫ এপ্রিল থেকে ৫ মে (সম্ভাব্য সময়)-র মধ্যে ভর্তির ফল ঘোষণা করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন