Indian Forest Services (IFS)

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস পরীক্ষা দিয়েছিলেন? প্রকাশিত হয়েছে ফলাফল

ইউপিএসসি পরিচালিত সিভিল সার্ভিস পরীক্ষাগুলির মধ্যে একটি ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস পরীক্ষা। যার মাধ্যমে ভারতের বন পরিষেবা বিভাগে সর্বভারতীয় স্তরে কর্মী নিয়োগ করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৪:৩৮
Share:

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস পরীক্ষা। প্রতীকী ছবি।

২০২২-এর ভারতীয় বন পরিষেবা (ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস)-র প্রধান লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)–এর ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে ফল।

Advertisement
  • পরীক্ষার্থীদের রেজাল্ট দেখার জন্য প্রথমে upsc.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
  • হোমপেজ থেকে ‘ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস এগজাম ২০২২’ (Indian Forest Service exam 2022) লেখার উপর ক্লিক করতে হবে।
  • পরীক্ষার্থীরা সেখানে ফলাফল দেখতে পাবেন।
  • পরবর্তী প্রয়োজন হলে যাতে এই ফলাফল দেখা যায়, তার জন্য তা ডাউনলোড করেও রাখা যেতে পারে।

২০ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস পরীক্ষা হয়েছিল। এই পরীক্ষায় যে সমস্ত প্রার্থী উত্তীর্ণ হয়েছেন, তাঁদের পরবর্তী পর্যায়ে ‘পার্সোনালিটি টেস্ট’ দিতে হবে। ব্যক্তিত্ব পরীক্ষা বা পার্সোনালিটি টেস্টের জন্য বয়সের প্রমাণ, শিক্ষাগত যোগ্যতা-সহ প্রয়োজনীয় নথি সঙ্গে রাখতে হবে। পরীক্ষার্থীদের ‘ই-সমন লেটার’ সঙ্গে রাখতে হবে। যা ইউপিএসসি-র ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। পাশাপাশি, ডিটেইল্ড অ্যাপ্লিকেশন ফর্ম ২ (Detailed Application Form-II) পূরণ করতে হবে। পূরণ করে ফর্ম এক বার জমা দেওয়া হয়ে গেলে তা আর পরিবর্তিত করা যাবে না।

Advertisement

এই বিষয়ে বিস্তারিত জানতে ইউপিএসসি-র ওয়েবসাইটটি দেখুন https://upsc.gov.in/।

প্রসঙ্গত, ইউপিএসসি পরিচালিত সিভিল সার্ভিস পরীক্ষাগুলির মধ্যে একটি ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস পরীক্ষা। যারা দ্বারা ভারতের বন পরিষেবা বিভাগে সর্বভারতীয় স্তরে কর্মী নিয়োগ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন