JU Admission 2023

বই সম্পাদনা এবং প্রকাশনার বিষয়ে অনলাইন কোর্স করাবে যাদবপুর বিশ্ববিদ্যালয়, রইল বিশদ

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন যে কোনও বিষয়ে অনার্স নিয়ে স্নাতকোত্তীর্ণরাই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৮
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বিশ্ব বইপ্রেমী মানুষের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু একটি বই বা লেখা প্রকাশের ক্ষেত্রে কী কী ধাপ অবলম্বন করতে হয়, কী কী জিনিস মাথায় রাখতে হয়, কী কী দক্ষতার প্রয়োজন হয়, সেই বিষয়গুলি অনেকেরই অজানা। আর সেই সমস্ত খুঁটিনাটি জানাতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে কিছু বছর ধরে একটি বিশেষ কোর্স করানো হয়। পরের বছরের শুরুতেও করানো হবে এই স্বল্পমেয়াদি অনলাইন কোর্সটি। সেই মর্মে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ কালচারাল টেক্সটস অ্যান্ড রেকর্ডস এর তরফে এই কোর্সটি করানো হবে। পাঠক্রমটির নাম— ‘পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট কোর্স ইন এডিটিং অ্যান্ড পাবলিশিং’। কোর্সটির মেয়াদ মাত্র চার মাস। ২০২৪ সালে ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত চলবে কোর্সের ক্লাস। বিজ্ঞপ্তিতে কতগুলি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সেই বিষয়ে কিছু জানানো হয়নি।

পাঠক্রমটির ক্লাস হবে সপ্তাহে তিন দিন। অনলাইনে সন্ধে ৬টা থেকে ৮টা পর্যন্ত চলবে ক্লাস। জিএসটি সমেত মোট কোর্স ফি-র পরিমাণ ১১,৮০০ টাকা। কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন যে কোনও বিষয়ে অনার্স নিয়ে স্নাতকোত্তীর্ণরাই।

Advertisement

আগ্রহীদের সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৮ জানুয়ারি। আবেদনকারীদের একটি ইংরেজি ভাষায় দক্ষতা পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে এই কোর্সে ভর্তি নেওয়া হবে। পরীক্ষার দিনক্ষণ পরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্যও নজর রাখতে হবে সংশ্লিষ্ট ওয়েবসাইটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন