WB Govt Jobs 2023

জরুরি ভিত্তিতে রাজ্যের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ, কোন কোন বিষয়ের জন্য?

এই পদে নিযুক্তদের ক্লাস পিছু ৫০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে। এই ভাবে নিযুক্তের প্রতি মাসে আয়ের পরিমাণ হতে পারে সর্বাধিক ২০,০০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৭:৫১
Share:

সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

ঝাড়গ্রাম জেলায় ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত এবং রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত সাধু রামচাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ করা হবে। বিশ্ববিদ্যালয়ে জরুরি ভিত্তিতে বেশ কিছু বিষয়ের জন্য শিক্ষক প্রয়োজন। তাই সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে নিয়োগ হবে টিচিং পার্সোনেল বা শিক্ষক পদে। বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর, ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সগুলি পড়ানোর জন্য নিয়োগ করা হবে শিক্ষকদের। স্নাতকোত্তরের যে বিষয়গুলি পড়াতে হবে নিযুক্তদের, সেগুলি হল— বাংলা, ইংরেজি, ভূগোল, ইতিহাস, সাঁওতালি মাধ্যমে ইতিহাস, সাংবাদিকতা এবং গণজ্ঞাপন, কুড়মালি ভাষা এবং সংস্কৃতি, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, অঙ্ক, মিউজ়িক অ্যান্ড পারফর্মিং আর্টস, নিউট্রিশন অ্যান্ড পাবলিক হেলথ, সাঁওতালি মাধ্যমে ফিলোজ়ফি, সাঁওতালি মাধ্যমে রাষ্ট্রবিজ্ঞান এবং সাঁওতালি ভাষা। অন্যদিকে, ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সের মধ্যে রয়েছে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স ইন কুড়মালি ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার, ডিপ্লোমা ইন সাঁওতালি ডান্স অ্যান্ড মিউজ়িক এবং সার্টিফিকেট কোর্স ইন ঝুমুর। তবে বিজ্ঞপ্তিতে শূন্যপদের বিষয়ে কিছু জানানো হয়নি। এই পদে নিযুক্তদের ক্লাস পিছু ৫০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে। এই ভাবে নিযুক্তের প্রতি মাসে আয়ের পরিমাণ হতে পারে সর্বাধিক ২০,০০০ টাকা।

আবেদনকারীদের সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। পাশাপাশি নেট/ সেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যাঁরা নেট/ সেট উত্তীর্ণ নয়, তাঁদের পিএইচডি থাকতে হবে। এ ছাড়া, যাঁরা ইতিমধ্যেই সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের শিক্ষক বা অন্য কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পূর্ণ সময়ের শিক্ষক, আংশিক সময়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত শিক্ষক বা রিসার্চ স্কলার তাঁরাও এই পদে আবেদন করতে পারবেন।

Advertisement

আগ্রহীদের জীবনপঞ্জি এবং অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩১ ডিসেম্বর। এর পর বিশ্ববিদ্যালয় নির্ধারিত নিয়োগ-পদ্ধতি মেনে এই পদে কর্মী নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন