JU Admission 2023

বিশেষ বিষয়ে পিজি ডিপ্লোমা কোর্সের সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, রইল বিস্তারিত

সপ্তাহে তিন দিন এক ঘন্টার ক্লাস চলবে। অফলাইন এবং অনলাইনে ভাগ করা থাকবে ক্লাসগুলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৬:৫১
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

যাদবপুর বিশ্ববিদ্যালয় দিচ্ছে বিশেষ কোর্সের সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

‘গাইডেন্স, সাইকোলজিক্যাল কাউন্সেলিং অ্যান্ড ফ্যামিলি থেরাপি’ বিষয়ের উপর পড়ানো হবে। এটি একটি পোস্ট গ্র্যাজুয়েশন (পিজি) ডিপ্লোমা কোর্স। মেয়াদ এক বছরের। বিশ্ববিদ্যালয়ের তরফে সেন্টার ফর স্টাডিজ় ইন কালচারাল ডাইভার্সিটি অ্যান্ড ওয়েলবিইং-এর তরফে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। মোট ৫০ জন সুযোগ পাবেন কোর্সটি করার। সে ক্ষেত্রে তাঁদের যে কোনও বিষয়ে স্নাতক হওয়া প্রয়োজন। বয়সের কোনও মাপকাঠি নেই।

সপ্তাহে তিন দিন এক ঘন্টার ক্লাস চলবে। অফলাইন এবং অনলাইনে ভাগ করা থাকবে ক্লাসগুলি। কোর্স ফি বাবদ ১২ হাজার এবং জিএসটি-সহ ১৪১৬০টাকা জমা দিতে হবে। এছাড়াও ব্যাবহারিক প্রশিক্ষণের জন্য আরও ৩ হাজার টাকা জমা দেওয়া প্রয়োজন।

Advertisement

ইন্টারভিউয়ের মাধ্যমে মেধাতালিকা অনুযায়ী বাছাই করে ভর্তি নেওয়া হবে। তার আগে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা দরকার। আবেদন প্রক্রিয়া শুরু হবে ৪ ডিসেম্বর থেকে, চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। ইন্টারভিউয়ের জন্য বাছাই করা প্রার্থীর নামের তালিকা প্রকাশিত হবে ২০২৪-এর ২ জানুয়ারি তারিখে। ইন্টারভিউ হতে পারে ৬ এবং ৭ জানুয়ারি অনলাইনে। ভর্তির মেধাতালিকা প্রকাশিত হবে ১৫ জানুয়ারি। ১৬ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ভর্তি হওয়া যাবে। ৯ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হতে পারে।

ভর্তির পদ্ধতি এবং এই বিষয়ে আরও তথ্য জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন, অথবা সরাসরি প্রতিষ্ঠানেও যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন