Bengali

শিক্ষকতা ছাড়াও বাংলা অনার্স পড়ার পর আর কোন কোন চাকরির সুযোগ রয়েছে?

এই প্রতিবেদনে বাংলা অনার্স পাঠ ও তার পরে চাকরির কী কী সুযোগ রয়েছে সেই বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৫
Share:

বাংলা অনার্স পড়ে চাকরির সুযোগ। প্রতীকী ছবি।

বাংলা নিয়ে পড়ার পর শিক্ষকতা ছাড়াও আরও অনেক পেশা নির্বাচন করার সুযোগ থাকে। এই প্রতিবেদনে বাংলা অনার্স পাঠ ও তার পরে চাকরির কী কী সুযোগ রয়েছে সেই বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

Advertisement

প্রথমে জেনে নেওয়া দরকার বাংলা নিয়ে পড়তে হলে কী যোগ্যতা প্রয়োজন:

বিজ্ঞান/ বাণিজ্য/ কলা বিভাগে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর প্রয়োজন দ্বাদশ শ্রেণিতে। দ্বাদশ শ্রেণি পাশের পর বাংলা অনার্স-সহ ব্যাচেলর ডিগ্রি করার জন্য শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে। রাজ্যের কলাকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রায় সব কলেজেই বাংলা অনার্স পড়ানো হয়। এছাড়াও, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়-সহ রাজ্যের বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা অনার্সে ভর্তি হওয়া যায়। তবে, অনেক বিশ্ববিদ্যালয়ে দ্বাদশ শ্রেণির মেধাতালিকার উপর ভিত্তি করেই ভর্তি নেওয়া হয়, অনেক বিশ্ববিদ্যালয়ে নিজস্ব প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মেধাতালিকা অনুযায়ী ভর্তি হওয়া যায়। বাংলায় অনার্স ডিগ্রি অর্জনের পর শিক্ষার্থীরা চাইলে উচ্চতর পড়াশোনার জন্য স্নাতকোত্তর স্তরে পড়তে পারেন।

Advertisement

বাংলা অনার্স পাশের পর চাকরির কী কী সুযোগ রয়েছে:

বাংলা নিয়ে অনার্স পড়ে বিএড করে শিক্ষতার সুযোগ তো থাকেই। এ ছাড়াও, স্নাতকোত্তরের পর নেট/ সেট-এ উত্তীর্ণ হয়ে অধ্যাপক হওয়ারও সুযোগ রয়েছে।

পিএচডি করে গবেষণার কাজ করার সুযোগ থাকে।

অনুবাদক হওয়ার সুযোগ থাকে। সরকারি অথবা বিভিন্ন বেসরকারি সংস্থায় অনুবাদক পদে চাকরি করার সুযোগ থাকে।

বাংলা ভাষার উপর দক্ষতা থাকলে সাংবাদিকতার পেশায় যুক্ত হয়েও কাজের সুযোগ রয়েছে।

বাংলা ভাষার উপর দক্ষতা থাকলে বিভিন্ন বিজ্ঞাপন সংস্থাতেও কাজের সুযোগ রয়েছে।

এ ছাড়াও প্রকাশনা সংস্থায় সম্পাদনা ও প্রুফ রিডিং-সহ আরও একাধিক বিভাগে কাজের সুযোগ রয়েছে বাংলা অনার্স পড়ার পর। বর্তমানে বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থাতেও বাংলা নিয়ে পড়া প্রার্থীদের নিয়োগ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন