Joint CSIR-UGC NET JRF Result

জয়েন্ট সিএসআইআর-ইউজিসি নেটের ফলাফল প্রকাশিত, কী ভাবে দেখবেন রেজাল্ট?

পরীক্ষা আয়োজনের দায়িত্বে ছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৬
Share:

প্রতীকী চিত্র।

গত ডিসেম্বরেই দেশ জুড়ে জয়েন্ট কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (সিএসআইআর- ইউজিসি নেট)-এর আয়োজন করা হয়েছিল। সোমবার সন্ধ্যায় সেই পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে সিএসআইআর-হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট গ্রুপ (এইচআরডিজি)-এর তরফে। প্রায় দু’মাসের মধ্যেই ফল প্রকাশ করা হল পরীক্ষার।

Advertisement

গত বছর ২৬ থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত জয়েন্ট সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে ছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা। কেমিক্যাল সায়েন্সেস, আর্থ, অ্যাটমোসফেরিক, ওশান অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেস, জীবন বিজ্ঞান, ম্যাথামেটিক্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস-এর মতো পাঁচটি বিষয়ের উপর পরীক্ষার আয়োজন করা হয়। কম্পিউটারের মাধ্যমে দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে তিন ঘণ্টা ধরে পরীক্ষা নেওয়া হয়।

রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীদের প্রথমে নির্ধারিত ওয়েবসাইট csirhrdg.res.in-এ যেতে হবে। এর পর হোমপেজে দেওয়া রেজাল্টের লিঙ্কে ক্লিক করলেই রেজাল্ট দেখা যাবে। রেজাল্টে পরীক্ষার্থীদের র‍্যাঙ্ক এবং রোল নম্বরের উল্লেখ করা হয়েছে। পরীক্ষার্থীরা এই রেজাল্টটি নিজেদের সুবিধার্থে ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে রাখতে পারেন।

Advertisement

প্রসঙ্গত, সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষাটি বিজ্ঞান এবং প্রযুক্তি শাখার পড়ুয়াদের জুনিয়র রিসার্চ ফেলোশিপ (জেআরএফ) এবং লেকচারারশিপ (এলএস)-এর একটি যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন