Kendriya Vidyalaya

শুধু ইন্টারভিউ দিয়েই শিক্ষক হওয়ার সুযোগ বর্ধমানের কেন্দ্রীয় বিদ্যালয়ে, জেনে নিন খুঁটিনাটি

ইংরেজি, গণিত, বিজ্ঞান, সংস্কৃত, বাণিজ্য, কম্পিউটার সায়েন্স-সহ আরও বিভাগে শিক্ষক নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৫:২৫
Share:

কেন্দ্রীয় বিদ্যালয়। ছবি: সংগৃহীত।

শিক্ষক হওয়ার জন্য নানা পরীক্ষা দিয়েছেন, অথচ এখনও মেলেনি চাকরি! তা হলে ফাঁকা সময়টুকু কাজে লাগাতে পারেন, চুক্তির ভিত্তিতে শিক্ষক হিসাবে নিযুক্ত হয়ে। কী ভাবে? উপায় বাতলাচ্ছে বর্ধমানের কেন্দ্রীয় বিদ্যালয়।

Advertisement

শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই শিক্ষক হওয়ার সুযোগ। ২০২৩-২৪ বর্ষের জন্য একাধিক বিষয়ে শিক্ষক এবং শিক্ষা কর্মী নিয়োগ করতে চলেছে এই প্রতিষ্ঠান। ইংরেজি, গণিত, বিজ্ঞান, সংস্কৃত, বাণিজ্য, কম্পিউটার সায়েন্স, স্পেশাল এডুকেটর, ডাক্তার, নার্স-সহ আরও বিভাগে নিয়োগ করা হবে শিক্ষক এবং শিক্ষা কর্মী।

আবেদনের জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বরে উচ্চমাধ্যমিক পাশ-সহ ২ বছরের এলিমেন্টারি এডুকেশনে ডিপ্লোমা থাকা প্রয়োজন। এ ছাড়াও উচ্চমাধ্যমিকের সঙ্গে ৪ বছরের ব্যাচেলর অব এলিমেন্টারি এডুকেশনের কোর্স করা থাকলেও চলবে। উত্তীর্ণ হতে হবে সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট)। এছাড়া আরও পদগুলির জন্য প্রয়োজনীয় যোগ্যতা জানতে কেন্দ্রীয় বিদ্যালয়ের পূর্ব বর্ধমানের শাখার ওয়েবসাইটটি দেখতে পারেন।

Advertisement

আবেদন প্রক্রিয়া:

আবেদনের জন্য ইচ্ছুক চাকরিপ্রার্থীকে বর্ধমানের কেন্দ্রীয় বিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। হোমপেজ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন জানানোর শেষ দিন ১৯ মার্চ ’২৩।প্রথম পর্বের ইন্টারভিউ হবে ২২ মার্চ। এবং দ্বিতীয় পর্বের ইন্টারভিউ ২৪ মার্চ হবে। সে দিন পূরণ করা আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি সঙ্গে রাখতে হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বর্ধমানের কেন্দ্রীয় বিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন