Govt Courses with Certificates

রোবোটিক্স নিয়ে স্বল্প সময়ের কোর্স, ম্যাকাউট এবং কেন্দ্রীয় সংস্থার বিশেষ উদ্যোগ

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট) এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (সিডিএসি)-এর যৌথ উদ্যোগে রোবোটিক্স নিয়ে স্বল্প সময়ের কোর্স করানো হবে। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০০
Share:

মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট)। ছবি: সংগৃহীত

কৃত্রিম মেধার সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষাক্ষেত্রে রোবোটিক্স, মেশিন লার্নিংয়ের মতো বিষয়ের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। এর পাশাপাশি, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখার পড়ুয়ারাও যাতে এই বিষয়গুলি শেখার সুযোগ পান, তার জন্য বিশেষ কোর্সের ব্যবস্থা করা হয়ে থাকে। রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে উল্লিখিত বিষয়গুলি পড়ানো হয়ে থাকে। এই বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ম্যাকাউট)।

Advertisement

এই প্রতিষ্ঠানের তরফে পেশাদার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে রোবোটিক্সে স্বল্প সময়ের কোর্স করার ব্যবস্থা করা হয়েছে। এই কোর্সটি প্রতিষ্ঠানের স্কুল অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং কেন্দ্রীয় সংস্থা সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (সিডিএসি)-এর তরফে করানো হবে।

প্রতিষ্ঠানের স্কুল অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিরেক্টর এবং রোবোটিক্স অ্যান্ড অ্যাডিডিটিভ ম্যানুফ্যাকচারিং টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান শিবময় দাশগুপ্ত জানিয়েছেন, এই কোর্সটি ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন শিক্ষার্থীদের জন্য সাজানো হয়েছে। তবে, ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল কিংবা ইলেকট্রনিক্স শাখায় স্নাতকোত্তর হয়েছেন এবং পেশাদার ক্ষেত্রে কর্মরত রয়েছেন, এমন প্রার্থীদের আবেদনও গ্রহণ করা হবে। এই কোর্সটির জন্য অনলাইনে ফর্ম পূরণ করার ব্যবস্থা করা হবে।

Advertisement

তিনি বলেন, ‘‘এই মুহূর্তে এই কোর্সটির ক্লাস সংক্রান্ত বিষয়ে কিছু প্রশাসনিক কাজ বাকি রয়েছে। তাই এখনও এই কোর্সে আবেদনের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যে যাবতীয় তথ্য বিজ্ঞপ্তি আকারে ওয়েবসাইটে দেখা যাবে। প্রাথমিক ভাবে সীমিত আসনেই আগ্রহীরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে অক্টোবরেই ক্লাস শুরু করা হবে।’’

প্রতিষ্ঠান সূত্রে খবর, রোবোটিক্স অ্যান্ড রোবোটিক প্রসেস অটোমেশন প্রোগ্রাম নিয়ে পূর্বেই ম্যাকাউটের তরফে স্নাতক ডিগ্রি পড়ার সুযোগ রয়েছে। এবার এই বিষয়টি নিয়ে কেন্দ্রের সঙ্গে যৌথ উদ্যোগে স্বল্প সময়ের কোর্স করানো হবে। মোট ৫০০ ঘন্টার ক্লাস করানো হবে গোটা সপ্তাহ জুড়েই। এই কোর্সটি হাইব্রিড মোডে করানো হবে। ক্যাম্পাসে ফিজিক্যাল ক্লাসের পাশাপাশি, অনলাইনেও পড়ার সুযোগ থাকছে। কোর্স ফি হিসাবে ৬০,০০০ টাকা ধার্য করা হয়েছে। দ্রুতই এই কোর্স সম্পর্কিত বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তি হিসাবে প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন