NEET PG

পরের বছরই হয়তো শেষ নিট পিজি, পরিবর্তে আসছে নেক্সট

পরের বছর ডিসেম্বরে নেক্সট পরীক্ষাটির আয়োজন করা হলে ২০১৯-২০ ব্যাচের এমবিবিএস পড়ুয়াদের পরীক্ষাটি দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ২১:২৫
Share:

নিট পিজি সংগৃহীত ছবি

পরের বছর এপ্রিল-মে মাসে আয়োজিত নিট পিজি পরীক্ষাটিই মেডিক্যলে স্নাতকোত্তরে ভর্তির শেষ পরীক্ষা হতে পারে। এর পর স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়াটি এমবিবিএস-এর চূড়ান্ত বর্ষে আয়োজিত ন্যাশনাল এক্সিট টেস্ট (নেক্সট)-এর রেজাল্টের ভিত্তিতে করা হবে।

Advertisement

সোমবার ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে জানিয়েছে যে তারা পরের বছর ডিসেম্বরে নেক্সট পরীক্ষাটির আয়োজন করার চেষ্টা করবে।

পরের বছর ডিসেম্বরে নেক্সট পরীক্ষাটির আয়োজন করা হলে ২০১৯-২০ ব্যাচের এমবিবিএস পড়ুয়াদের পরীক্ষাটি দিতে হবে। এই পরীক্ষার রেজাল্টটি ২০২৪-২৫ শিক্ষাবর্ষের স্নাতকোত্তর মেডিক্যাল কোর্সে ভর্তির সময় বিবেচনা করা হবে।

Advertisement

এই পরীক্ষাটি পিজি মেডিক্যাল কোর্সে ভর্তির ক্ষেত্রে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা হিসাবে বিবেচিত হবে। এ ছাড়াও বিদেশ ফেরত মেডিক্যাল পড়ুয়াদের এই দেশে চিকিৎসা করার জন্যেও যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা হিসাবে বিবেচিত হবে।

পরীক্ষাটি ন্যাশনাল বোর্ড অফ এগ্জামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস-এর বদলে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস-এর দ্বারা আয়োজিত হতে পারে। তবে এ ব্যাপারে এখনও নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি।

নেক্সট পরীক্ষাটি শুরু করার জন্য পরীক্ষা পদ্ধতি, পাঠ্যসূচি, পরীক্ষার ধরন ঠিক করা ছাড়াও ছাত্রছাত্রীদের পরীক্ষার প্রস্তুতির জন্যও সময় বরাদ্দ করতে হবে।

মূল পরীক্ষাটি চালু করার আগে বেশ কিছু মক টেস্টেরও আয়োজন করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন