NSOU Admission 2024

চার সপ্তাহের বিশেষ কোর্সের আয়োজন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের, কোন বিষয়ে?

আগামী ৪ মে থেকে শুরু হয়ে ৯ জুন পর্যন্ত চলবে কোর্সের ক্লাস। কোর্স ফি-র পরিমাণ ২৫০০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৮:৩৪
Share:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। সংগৃহীত ছবি।

রাজ্যে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-র তরফে বিশেষ কোর্স করানো হবে। মঙ্গলবার এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণরাই এই কোর্স করতে পারবেন। স্বল্পমেয়াদি কোর্সটির জন্য সোমবার থেকেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের তরফে ‘ডেটা অ্যানালিসিস ইউজ়িং আর’ বিষয়ে কোর্স করানো হবে। কোর্সের আয়োজন করবে বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ সোশ্যাল সায়েন্সেসের অধীনস্থ সেন্টার ফর প্রোপাগেশন অফ সায়েন্টিফিক নলেজ (সিপিএসকে)। মাত্র চার সপ্তাহের এই কোর্সের ক্লাস করানো হবে অনলাইন এবং অফলাইন—উভয় মাধ্যমেই। আগামী ৪ মে থেকে শুরু হয়ে ৯ জুন পর্যন্ত চলবে কোর্সের ক্লাস। কোর্স ফি-র পরিমাণ ২৫০০ টাকা।

বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, সমাজবিজ্ঞান অথবা ম্যানেজমেন্টের যে কোনও বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর পড়ুয়ারা কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। বিভিন্ন বিষয়ের গবেষক, শিক্ষক বা পেশাদার, যাঁরা ডেটা অ্যানালিসিসের বিষয়ে দক্ষতা বৃদ্ধিতে আগ্রহী, তাঁরাও ভর্তির আবেদন করতে পারবেন।

Advertisement

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া আবেদন জানানোর লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন করতে পারবেন। আবেদনের শেষ দিন আগামী ৩ মে। কোর্স যথাযথ ভাবে শেষ করতে পারলে মিলবে শংসাপত্রও। এই বিষয়ে বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন