NSOU Admission 2023

এডুকেশন নিয়ে পড়তে চান? স্নাতকে ভর্তি প্রক্রিয়া শুরু নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

স্নাতক স্তরের এই কোর্সের ন্যূনতম মেয়াদ তিন বছর। তবে কোর্সে নাম নথিভুক্ত করলে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকবে ছ’বছর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৮:১১
Share:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

চলতি শিক্ষাবর্ষের জন্য এডুকেশনের স্নাতক (বিএ ইন এডুকেশন)-এর ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তি। আগ্রহীরা এর জন্য অনলাইনেই আবেদন করতে পারবেন। মঙ্গলবার থেকে শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

স্নাতক স্তরের এই কোর্সের ন্যূনতম মেয়াদ তিন বছর। তবে কোর্সে নাম নথিভুক্ত করলে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকবে ছ’বছর। পাঠক্রমটিতে মোট কত সংখ্যক শূন্যপদে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, তা বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়নি। কোর্সটি পড়ানো হবে বাংলা এবং ইংরেজি-দু’টি মাধ্যমেই। তিন বছরের কোর্সটি মোট ছ’টি সেমেস্টারে বিভক্ত।

কোর্সে আবেদনের জন্য প্রার্থীদের আর্টস অথবা সায়েন্সে দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। যাঁরা বৃত্তিমূলক (ভোকেশনাল) কোর্স বা শাখায় দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছেন, তাঁরাও আবেদন জানাতে পারবেন।

Advertisement

প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে এই কোর্সে আবেদন জানাতে হবে আগামী ১১ অগস্ট বিকেল ৬টার মধ্যে। সমস্ত প্রয়োজনীয় নথি জমা দিতে হবে আগামী ১৪ অগস্টের মধ্যে। একইসঙ্গে আবেদনমূল্য বাবদ মোট ৩৭৭৫ টাকাও জমা দিতে হবে প্রার্থীদের। অনলাইন এবং অফলাইনে আবেদনের শেষ দিন আগামী ১৭ অগস্ট। এই বিষয়ে আগ্রহীরা বিস্তারিত জানতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন