Spot Counseling

কম্পিউটার অ্যাপ্লিকেশনে স্নাতকোত্তর পড়ার সুযোগ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে, কী ভাবে ভর্তি নেওয়া হবে?

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, শিক্ষার্থীদের সুবিধার্থে একই দিনে স্পট কাউন্সেলিং এবং ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৪:৫১
Share:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

স্নাতকোত্তর পর্বে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়ে পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ওই একই দিনে বাছাই করা পড়ুয়ারা কোর্স ফি জমা দিয়ে ভর্তি হতে পারবেন।

Advertisement

স্নাতকোত্তর স্তরে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে ভর্তি হওয়ার জন্য কম্পিউটার অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজিতে স্নাতক হতে হবে। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকা এ ক্ষেত্রে বাধ্যতামূলক। পাশাপাশি, যে সমস্ত পড়ুয়া ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স ফর মাস্টার্স ইন কম্পিউটার অ্যাপ্লিকেশনস (জেকা) উত্তীর্ণ হয়েছেন, তাঁরাও কাউন্সেলিংয়ের জন্য উপস্থিত থাকতে পারবেন।

প্রতিষ্ঠানের তরফে কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অর্ধেন্দু মণ্ডল জানিয়েছেন, চলতি শিক্ষাবর্ষে জয়েন্টে উত্তীর্ণদের জন্য বেশির ভাগ আসন ভর্তি হয়েছে। তবে, মোট ৩০টি আসনের মধ্যে ১৪টি শূন্য আসন থাকায় জন্য নতুন করে ভর্তির জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত দু’টি ফর্মের পাশাপাশি, পড়ুয়াদের ছাত্রাবাসগুলিতে আবাসিক হিসাবে থাকার জন্য আরও একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। এ বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি দ্রুত প্রকাশ করা হবে।

Advertisement

আগ্রহী পড়ুয়াদের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে দু’টি ফর্ম পূরণ করতে হবে। ৯ নভেম্বর ওই দু’টি ফর্মের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, সচিত্র পরিচয়পত্র, ছবি-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি নিয়ে উপস্থিত থাকতে হবে। স্নাতকোত্তর পর্বের প্রথম সেমেস্টারের ফি ৬,৮৫৯ টাকা ধার্য করা হয়েছে।

কাউন্সেলিংয়ের পর মেধাতালিকায় নাম থাকলে পড়ুয়ারা ওই একই দিনে ফি জমা দিয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তাঁদের ৯ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে বেলা ১২টার আগে পৌঁছে যেতে হবে। এই বিষয়ে বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন