CTET

সিটেট পরীক্ষা দিয়েছিলেন? ‘প্রভিশনাল আনসার কি’ প্রকাশ করল সিবিএসই বোর্ড

পরীক্ষার্থীরা সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে লগইন ডিটেলস দিলেই পরীক্ষার 'প্রভিশনাল আনসার কি'গুলি দেখতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫০
Share:

সিটেট পরীক্ষার ‘প্রভিশনাল আনসার কি’ প্রকাশ করল সিবিএসই বোর্ড। প্রতীকী ছবি।

গত বছর ডিসেম্বরের শেষ থেকে চলতি বছরের ফেব্রুয়ারির শুরু পর্যন্ত ২০২২-এর সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) পরীক্ষা হয়েছিল। পরীক্ষা পরিচালনার দায়িত্বে ছিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) বোর্ড। মঙ্গলবার সিটেট পরীক্ষার 'প্রভিশনাল আনসার কি' প্রকাশ করল সিবিএসই বোর্ড। পরীক্ষার্থীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট ctet.nic.in থেকে তাঁদের রেজাল্ট দেখে নিতে পারবেন।

Advertisement

২০২২-এর ২৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ২ ফেব্রুয়ারি পর্যন্ত সিটেট পরীক্ষা হয়। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং দুপুর আড়াইটে থেকে বিকেল ৫টার দুটি পর্বে পরীক্ষার আয়োজন করা হয়েছিল। 'প্রভিশনাল আনসার কি'গুলি নিয়ে পরীক্ষার্থীদের কোনও আপত্তি থাকলে তাঁরা মঙ্গলবার থেকে শুক্রবার দুপুর ১২টার মধ্যে চ্যালেঞ্জ করতে পারবেন। প্রতি প্রশ্নে চ্যালেঞ্জ জানানোর জন্য ১০০০ টাকা জমা দিতে হবে। পরীক্ষার্থীদের চ্যালেঞ্জ জানানো উত্তরটি যদি ঠিক হয়, তাহলে চূড়ান্ত উত্তর সঙ্কেতে সেই উত্তরটিই রাখা হবে এবং তার ভিত্তিতে চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করা হবে।

পরীক্ষার্থীরা সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে লগইন ডিটেলস দিলেই পরীক্ষার 'প্রভিশনাল আনসার কি'গুলি দেখতে পারবেন।

Advertisement

প্রতি বছরই দু’বার করে সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট)-এর আয়োজন করে সিবিএসই বোর্ড। পরীক্ষাটি কেন্দ্রীয় সরকারি স্কুলগুলিতে পড়ানোর জন্য শিক্ষকদের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা হিসাবে বিবেচনা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন