Eklavya Model Residential School Kalimpong Recruitment 2023

পাহাড়ের সরকারি স্কুলে চাকরি করতে চান? রয়েছে শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে কাজের সুযোগ

সমস্ত পদে আবেদনের জন্যই প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩৮ বছরের মধ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৮:১২
Share:

পাহাড়ের সরকারি স্কুলে চাকরি। প্রতীকী ছবি।

শহরের ব্যস্ত নাগরিক জীবন, দূষণ এবং তীব্র যানজটে মাঝেমধ্যেই প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। অনেকেই তখন নিস্তার পেতে পাহাড়ে ছুটে যান। স্বপ্ন দেখেন পাহাড়ের কোলে একটা ছোট্ট বাড়ির এবং দিন যাপনের জন্য কোনও পাহাড়ি স্কুলে চাকরির। তাঁদের জন্যই এ বার সুযোগ রয়েছে কালিম্পঙের একলব্য মডেল রেসিডেনশিয়াল স্কুলে। সেই মর্মে কালিম্পং জেলার প্রশাসনিক ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। নিয়োগ হবে শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে বুধবার থেকেই।

Advertisement

সংরক্ষিত শ্রেণিভুক্তদের শিক্ষার মান্নোয়নের জন্যই কেন্দ্রীয় সরকারের উদ্যোগে দেশের বিভিন্ন জায়গায় গড়ে ওঠে একলব্য মডেল রেসিডেনশিয়াল স্কুল। কালিম্পঙের স্কুলে ৮ জন শিক্ষক এবং ৮ জন শিক্ষাকর্মীকে নিয়োগ করা হবে। শুধুমাত্র অংসংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্যেই রয়েছে শূন্যপদগুলি। এর মধ্যে শিক্ষক পদে টিচার ইন চার্জ, কম্পিউটার শিক্ষক ছাড়া ইংরেজি, নেপালি, গণিত, বিজ্ঞান এবং ভূগোলের জন্য সহকারী শিক্ষক নিয়োগ করা হবে। শিক্ষাকর্মী হিসাবে হস্টেলের সুপারিন্টেন্ডেন্ট, মেয়েদের হোস্টেলের মেট্রন, ক্লার্ক, অ্যাটেন্ডেন্ট/ পিওন, রাঁধুনি, হেল্পার/ সাহায্যকারী, জমাদার/ বাথরুম পরিষ্কার করার জন্য সাফাইকর্মী এবং নৈশকর্মী নিয়োগ করা হবে। টিচার ইন চার্জ, সহকারী শিক্ষক এবং কম্পিউটার শিক্ষক, হোস্টেলের সুপারিন্টেন্ডেন্ট/ মেট্রন এবং ক্লার্ক, রাঁধুনি এবং পিওন, হেল্পার/ সাহায্যকারী, জমাদার/ সাফাইকর্মী এবং নৈশকর্মী পদে নিযুক্তদের মাসিক বেতন হবে যথাক্রমে ২৩,০০০ টাকা, ১৫, ৫০০ টাকা, ১৩,৫০০ টাকা, ১২,০০০ টাকা এবং ৮,৩৮০ টাকা।

টিচার ইন চার্জ পদের জন্য প্রার্থীদের স্নাতকোত্তর হতে হলেও বাকি শিক্ষক পদের জন্য সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক হতে হবে। শিক্ষাকর্মীদের মধ্যে হোস্টেলের সুপারিন্টেন্ডেন্ট/ মেট্রন এবং ক্লার্ক পদে জন্য স্নাতক ও বাকি পদের জন্য অষ্টম পাশ হলেই চলবে। সমস্ত পদে আবেদনের জন্যই প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩৮ বছরের মধ্যে। পদগুলি চুক্তিভিত্তিক এবং আংশিক সময়ের জন্য। প্রার্থীদের ১ বছরের জন্য নিয়োগ করা হলেও কাজের ভিত্তিতে এর মেয়াদ বাড়তে পারে।

Advertisement

প্রার্থীদের শিক্ষক পদে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হলেও শিক্ষাকর্মী পদে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে। প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত আবেদনপত্র পূরণ করে তার সঙ্গে প্রয়োজনীয় নথি জমা দিয়ে আবেদন জানাতে হবে। আগামী ২৬ এপ্রিল দুপুর ৩টে পর্যন্ত জানানো যাবে আবেদন। নিয়োগের বিষয়ে আরও বিস্তারিত তথ্য জানতে প্রার্থীদের কালিম্পং জেলার প্রশাসনিক ওয়েবসাইটটি দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন