Reserve Bank of India (RBI)

রিজ়ার্ভ ব্যাঙ্কের আর্থিক সাক্ষরতার কার্যক্রম চালুতে সম্মতি বিভিন্ন রাজ্যের স্কুলগুলির

তিনটি রাজ্য বাদে বাকি সমস্ত রাজ্য এই কার্যক্রমকে তাদের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে সম্মতি জানিয়েছে বলে সোমবার আরবিআই-এর আধিকারিক সূত্রে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ২১:২৯
Share:

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সংগৃহীত ছবি

সমস্ত রাজ্যের স্কুলগুলিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)অন্যান্য নিয়ামক সংস্থার সঙ্গে একটি আর্থিক স্বাক্ষরতার কার্যক্রম চালু করার পরিকল্পনা করেছে। তিনটি রাজ্য বাদে বাকি সমস্ত রাজ্য এই কার্যক্রমকে তাদের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে সম্মতি জানিয়েছে বলে সোমবার আরবিআই-এর আধিকারিক সূত্রে জানা গিয়েছে।

Advertisement

আরবিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা অনিল কুমার শর্মা জানিয়েছেন, যদি স্কুল শিক্ষায় মৌলিক আর্থিক সাক্ষরতার পাঠকে অন্তর্ভুক্ত করা যায়, তা হলে গোটা দেশে আর্থিক সাক্ষরতার প্রসার ঘটবে। তিনটি রাজ্য বাদে অন্যান্য রাজ্যের স্কুল শিক্ষা বোর্ডগুলি এই আর্থিক সাক্ষরতাকে তাদের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে সম্মতি জানিয়েছে বলেও তিনি জানান।

তিনি জানিয়েছেন, অন্যান্য নিয়ামক সংস্থার সঙ্গে আলোচনা করেই এই কার্যক্রমের বিষয়বস্তু ঠিক করা হয়েছে এবং তার পর সমস্ত স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। স্কুল বোর্ডগুলি তাদের পাঠ্যক্রম সংশোধনের সময় এই কার্যক্রমটি অন্তর্ভুক্ত করবে। স্কুলগুলিতে ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির পাঠ্যক্রমেই এই কার্যক্রমটি চালু করা হবে বলে জানান অনিল শর্মা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন