UGC Circular 2023

উচ্চশিক্ষার মান বাড়াতে শিক্ষক-শিক্ষিকারা পাবেন বিশেষ প্রশিক্ষণ, নির্দেশিকা ইউজিসির

এই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, উচ্চশিক্ষা ক্ষেত্রের শিক্ষক-শিক্ষিকাদের অনলাইন এবং অফলাইন মাধ্যমে এই প্রশিক্ষণ নেওয়ার সুযোগ থাকছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৩
Share:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দফতর। ছবি: সংগৃহীত

জাতীয় শিক্ষানীতি ২০২০-র সাহায্যে দেশজুড়ে শিক্ষাব্যবস্থার মান বাড়াতে উদ্যোগী কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই শিক্ষানীতির অনুমোদনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর তরফে বিভিন্ন স্তরের পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের জন্য বিভিন্ন ধরনের কর্মসূচির নির্দেশিকা জারি করা হয়েছে। প্রতিষ্ঠানের তরফে দেশজুড়ে উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষকতাকে কার্যকরী করে তোলার লক্ষ্যে একটি প্রশিক্ষণ কর্মসূচি চালু করা হয়েছে। এই কর্মসূচির নাম ‘মালবীয় মিশন টিচার ট্রেনিং প্রোগ্রাম’। সেই মর্মেই একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

Advertisement

ইউজিসির নির্দেশিকা অনুযায়ী, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে প্রতিষ্ঠানের হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সেন্টার এবং পণ্ডিত মদন মোহন মালবীয় ন্য়াশনাল মিশন অন টিচার্স অ্যান্ড ট্রেনিং সেন্টারের মাধ্যমে প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর সাহায্যে উচ্চশিক্ষা ক্ষেত্রের শিক্ষকতাকে আরও কার্যকরী করে তুলতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে এই প্রশিক্ষণ নেওয়ার জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। এই মর্মে ইউজিসির সেক্রেটারি মনীশ জোশি জানিয়েছেন, শিক্ষক শিক্ষিকাদের শিক্ষাদানের গুণমান বাড়ানোর মাধ্যমে সার্বিক ভাবে পেশাদার ক্ষেত্রের জন্য শিক্ষার্থীদের তৈরি করাই এই কর্মসূচির মূল লক্ষ্য।

এই প্রসঙ্গে ইউজিসির চেয়ারম্যান এম জগদীশ কুমার জানিয়েছেন, মোট দু’সপ্তাহের মধ্যে শিক্ষক-শিক্ষিকাদের দক্ষতা বৃদ্ধির এই বিশেষ প্রশিক্ষণ সম্পূর্ণ হবে। এই মর্মে মোট ১১১টি মালবীয় মিশন টিচার ট্রেনিং সেন্টার (এমএমটিটিসি) তৈরি করা হয়েছে। এই সেন্টারগুলির মাধ্যমে দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁরা অফলাইন এবং অনলাইন মাধ্যমে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

Advertisement

ইউজিসির নির্দেশিকা অনুযায়ী, জাতীয় শিক্ষানীতি ২০২০-র মূল বিষয়গুলিকে মান্যতা দিয়েই এই প্রশিক্ষণের বিষয়গুলির পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে সার্বিক শিক্ষাপদ্ধতিতে ইন্ডিয়ান নলেজ সিস্টেম, গবেষণা, প্রশাসনিক ব্যবস্থা, দক্ষতা বৃদ্ধি, প্রযুক্তির ব্যবহার এবং মূল্যায়নের মতো বিষয়গুলিতে বিশেষ জোর দেওয়া হয়েছে। ইউজিসির তরফে আরও জানানো হয়েছে, রাজ্যের কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয় এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের এমএমটিটিসি কেন্দ্রে শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন