WB DElEd Admission 2023

প্রাথমিকে শিক্ষকতা করতে চান? ডিপ্লোমার সুযোগ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদে

পর্ষদের পক্ষ থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, শিক্ষার্থীরা রেগুলার মোডে দু’বছরের জন্য ডিপ্লোমার সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩৭
Share:

প্রতীকী ছবি।

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য রাজ্যস্তরে বিএড ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। তবে ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড) কোর্স সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীরাও টেট পরীক্ষা দিতে পারেন। সম্প্রতি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে থেকে ২০২৩-২০২৫ শিক্ষাবর্ষে এই কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পাঠক্রমটি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন অনুমোদিত এবং পর্ষদ কর্তৃক স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়ানো হবে। আবেদনকারীদের উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়। অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

উচ্চ মাধ্যমিকে বেস্ট অফ ফাইভ স্কোরের ভিত্তিতে শিক্ষার্থীদের বেছে নেওয়া হবে। তবে পরিবেশবিদ্যার নম্বর (ইলেকটিভ সাবজেক্ট নয়) ওই সেরা পাঁচটি বিষয়ের মধ্যে থাকলে, সেই নম্বরটি গ্রহণযোগ্য হবে না।

Advertisement

২০২৩-২৫ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। এই মর্মে পর্ষদের ওয়েবসাইটে ভর্তির পোর্টালও চালু করা হয়েছে। ওই পোর্টালে বয়সের প্রমাণপত্র, উচ্চমাধ্যমিকের মার্কশিট, পাসপোর্ট সাইজ ছবি-সহ অন্যান্য গুরুত্বপূর্ণ নথি এবং শংসাপত্র আপলোড করতে হবে। আবেদনকারীদের ১ হাজার টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন