Govt Training for Non-Teaching Staff

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকর্মীদের প্রশিক্ষণ দেবে ইউজিসি, অনলাইনে চলবে ক্লাস

এই মর্মে বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরি কমিশন (ইউজিসি) জানিয়েছে, দেশের ৪৫টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকর্মীদের দক্ষতা বৃদ্ধি করতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৫:৩৫
Share:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে আগেই বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হয়েছে। এ বার বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকর্মীদের নিয়েও একই ধরনের কর্মসূচি চালু করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের মানোন্নয়ন করার লক্ষ্যেই এই বিশেষ কর্মসূচি শুরু করা হয়েছে। ইউজিসির তরফে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে মোট ৫,০০০ কর্মীকে নিয়ে প্রথম দফায় শুরু হবে প্রশিক্ষণ। প্রশিক্ষণটি কেন্দ্রীয় সরকারের ক্যাপাসিটি বিল্ডিং কমিশনের সঙ্গে যৌথ উদ্যোগে সংঘটিত হবে।

Advertisement

এই প্রসঙ্গে ইউজিসির সচিব এম জগদেশ কুমার জানিয়েছেন, বিভিন্ন বিভাগের শিক্ষাকর্মীদের কাজের দক্ষতা এবং কর্মক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে এই বিশেষ কর্মসূচি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কর্মসূচিতে কাজের গতি বৃদ্ধির কৌশল, উচ্চশিক্ষার পরিকাঠামোগত বিষয়ে জ্ঞান বৃদ্ধি করা, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কাজের ব্যবস্থাপনার মতো বিষয়গুলি শেখানো হবে।

এই প্রশিক্ষণটি ‘আইগট মিশন কর্মযোগী’ শীর্ষক পোর্টালে দেওয়া হবে। সেখান থেকেই সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের কর্মীদের চার মাসের মধ্যে প্রশিক্ষণ গ্রহণের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রশিক্ষণ শেষে তাঁদের শংসাপত্র দেওয়া হবে।

Advertisement

প্রসঙ্গত, এই পোর্টালটি কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (ডিওপিটি)-র তরফে তৈরি করা হয়েছে। এই পোর্টালটিতে দেশের বিভিন্ন বিভাগে কর্মরত আধিকারিক এবং কর্মীদের উচ্চমানের জনপরিষেবা দেওয়ার কৌশল শেখানো হয়ে থাকে। সেই পোর্টালের তরফেই এ বার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকর্মীদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন