UGC Against Caste Discrimination

শিক্ষা প্রতিষ্ঠানে জাতিগত বৈষম্য রুখতে নির্দেশিকা প্রকাশ ইউজিসি-র

দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানেই ইউজিসি সচিব মণীশ আর যোশী স্বাক্ষরিত এই নির্দেশিকা পাঠানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৭:২৮
Share:

ইউজিসি। সংগৃহীত ছবি।

দেশ জুড়ে প্রতিনিয়ত নানাবিধ জাতিগত বৈষম্যের শিকার হন বহু মানুষ। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতেও মাঝেমধ্যেই এই ধরনের ঘটনার কথা শোনা যায়। সেই বিষয়কে মাথায় রেখেই ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) একটি নির্দেশিকা জারি করেছে। মঙ্গলবার প্রকাশিত এই নির্দেশিকায় ইউজিসি কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যাতে পড়ুয়াদের জাতি পরিচয়ের জন্য কোনও বিষম্যের শিকার হতে না হয়, তার আর্জি জানানো হয়েছে।

Advertisement

নির্দেশিকায় জানানো হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে তফসিলি জাতি-জনজাতির পড়ুয়াদের প্রতি কোনওরকম বৈষম্যমূলক আচরণ করতে পারবেন না প্রতিষ্ঠানের শিক্ষক অথবা আধিকারিকেরা। তফসিলি জাতি, জনজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়ারা বৈষম্যের শিকার হলে যাতে অভিযোগ জানাতে পারেন, তার জন্য বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলির ওয়েবসাইটে ব্যবস্থা করতে হবে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং কলেজের অধ্যক্ষের কাছে লিখিত অভিযোগ জানানোর জন্যও ব্যবস্থা করতে হবে।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে, শুধু পড়ুয়া নন, প্রতিষ্ঠানের তফসিলি জাতি, জনজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির শিক্ষক এবং শিক্ষাকর্মীও যাতে কোনও বৈষম্যের শিকার না হন, তাও নিশ্চিত করতে হবে কলেজ- বিশ্ববিদ্যালয়গুলিকে। প্রয়োজনে বিভিন্ন অভিযোগ খতিয়ে দেখার জন্য কমিটি গঠন করতে পারে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। তবে সেই কমিটিতেও রাখতে হবে সংরক্ষিত শ্রেণিভুক্তদের।

Advertisement

দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানেই ইউজিসি সচিব মণীশ আর যোশী স্বাক্ষরিত এই নির্দেশিকা পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন