Vidyasagar College

বিদ্যাসাগর কলেজে ভর্তি হতে চান? শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া

বাংলা, ইংরেজি, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, ইতিহাস-সহ আরও বিষয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৩:০১
Share:

বিদ্যাসাগর কলেজ। ছবি: সংগৃহীত।

চলতি বছর থেকে শুরু হচ্ছে চার বছরের স্নাতক কোর্স। সেই মতো কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। বিদ্যাসাগর কলেজেও প্রকাশ করা হয়েছে আন্ডার গ্র্যাজুয়েট (ইউজি) প্রথম বর্ষে ভর্তির বিজ্ঞপ্তি।

Advertisement

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এই বিজ্ঞপ্তি। বাংলা, ইংরেজি, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, পুষ্টিবিদ্যা, ভূগোল, মনোবিজ্ঞান, গণিত, জুলোজি, রসায়ন, পদার্থবিদ্যা-সহ আরও বিষয়ে চার বছরের অনার্স কোর্সে ভর্তি হওয়া যাবে। এ ছাড়াও তিন বছরের জেনারেলে বিএ (ব্যাচেলর অফ আর্টস) এবং বিএসসি (ব্যাচেলর অফ সায়েন্স) কোর্সেও ভর্তি হওয়া যাবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। প্রতিটি বিভাগের আলাদা আসন সংখ্যা রয়েছে। সেগুলি এবং প্রয়োজনীয় যোগ্যতা বিস্তারিত জানতে কলেজের ওয়েবসাইটে দেওয়া মূল বিজ্ঞপ্তিটি দেখা যেতে পারে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

শিক্ষার্থীকে বিদ্যাসাগর কলেজের ওয়েবসাইটে যেতে হবে। অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। তার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। ১ জুলাই থেকে শুরু হয়েছে ভর্তির প্রক্রিয়া, চলবে ১৫ জুলাই পর্যন্ত।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বিদ্যাসাগর কলেজের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন