VU admission 2024

কৃত্রিম মেধা-সহ একাধিক বিষয়ে স্বল্প সময়ের কোর্স করার সুযোগ, আবেদন করবেন কী ভাবে?

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তরফে সংশ্লিষ্ট বিষয়ে স্বল্পসময়ের কোর্সের আয়োজন করা হয়েছে। এই কোর্সগুলি সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা সার্টিফিকেট পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৬:২৫
Share:

প্রতীকী চিত্র।

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কৃত্রিম মেধাকে পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা হচ্ছে। কোথাও সার্টিফিকেট কোর্স হিসাবে পড়ানো হচ্ছে, কোথাও ডিপ্লোমার অধীনে এই বিষয়গুলি নিয়ে পড়ার সুযোগ থাকছে।

Advertisement

সম্প্রতি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তরফে কৃত্রিম মেধা এবং সাইবার সুরক্ষা বিষয়ে সার্টিফিকেট এবং ডিপ্লোমা করার সুযোগ দেওয়া হচ্ছে। এই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ফর অল: চ্যাট জিপিটি’ শীর্ষক কোর্সটির জন্য সপ্তাহে দু’দিন করে ক্লাস করতে হবে। মোট ছ’মাসের মধ্যে ক্লাস সম্পূর্ণ হবে। কোর্স ফি হিসাবে দিতে হবে ৫,০০০ টাকা।

Advertisement

একই সঙ্গে, ‘সাইবার সিকিউরিটি, সাইবার-ক্রাইম অ্যান্ড সাইবার ল’ শীর্ষক বিষয়টি এক বছরের ডিপ্লোমা কোর্স হিসাবে পড়ানো হবে। সপ্তাহে তিন দিন করে ক্লাস করতে হবে। কোর্স ফি ১১,০০০ টাকা।

এই প্রসঙ্গে, বিশ্ববিদ্যালয়ের তরফে প্রথীনকুমার নন্দী জানিয়েছেন, যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন প্রার্থীরা কৃত্রিম মেধা বিষয়ক কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সাইবার সুরক্ষার ক্ষেত্রে দ্বাদশ উত্তীর্ণরাও সুযোগ পাবেন।

এ ছাড়াও সরকারি কিংবা বেসরকারি সংস্থায় কাজ করছেন, শিক্ষকতা করছেন কিংবা সংবাদমাধ্যমের কর্মী হিসাবে কাজের অভিজ্ঞতা রয়েছে— এমন ব্যক্তিরাও আবেদন করতে পারবেন। এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, আগ্রহীদের দ্রুত আবেদন জমা দিতে হবে। কারণ মোট ৯০ জন পড়ুয়া এই দু’টি কোর্সের ক্লাস করার সুযোগ পাবেন।

আবেদনের জন্য প্রথমে ২০০ টাকা আবেদনমূল্য এবং সংশ্লিষ্ট কোর্সের ফি জমা দিতে হবে। এর পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির নির্দেশিকা মোতাবেক একটি ফর্ম পূরণ করতে হবে। আবেদনমূল্য এবং কোর্স ফি জমা দেওয়ার রসিদের সঙ্গে পূরণ করা ফর্মটি সশরীরে বিশ্ববিদ্যালয়ের মেদিনীপুর ক্য়াম্পাসের পন্ডিত রবিশঙ্কর ভবনে এসে জমা দিতে হবে।

এ ছাড়াও অনলাইনে ইমেল মারফত সমস্ত নথি জমা দেওয়ার সুযোগ থাকছে। উভয় ক্ষেত্রে আবেদনপত্র ২৮ জানুয়ারির মধ্যে জমা দিতে হবে। কবে ক্লাস শুরু হবে, তা জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন