Vidyasagar University Admission 2023

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে সাইবার সুরক্ষা-সহ বিভিন্ন কোর্সে ভর্তির সুযোগ, রইল বিশদ

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) নতুন কোর্সগুলি আয়োজনের দায়িত্বে রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৫
Share:

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে কয়েকটি বিষয়ে ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করার সুযোগ রয়েছে। চলতি মাসের শুরুতেই সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। পড়ুয়া ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে কর্মরতদের জন্য এই কোর্স করানো হবে। আগ্রহীরা অনলাইন অথবা অফলাইন— উভয় মাধ্যমেই আবেদন করতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) নতুন কোর্সগুলি আয়োজনের দায়িত্বে রয়েছে। মোট তিনটি বিষয়ের কোর্স করানো হবে। এর মধ্যে সাঁওতালি ভাষার পাশাপাশি রয়েছে বর্তমানে বহুলচর্চিত এবং জনপ্রিয় বিষয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ফর অল: চ্যাট-জিপিটি এবং সাইবার সিকিউরিটি, সাইবার ক্রাইম অ্যান্ড সাইবার ল। এর মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কোর্সটি একটি সার্টিফিকেট কোর্স। বাকি দু’টি ডিপ্লোমা কোর্স। ডিপ্লোমা কোর্সগুলির মেয়াদ এক বছর এবং সার্টিফিকেট কোর্সটির মেয়াদ ছ’মাস।

সাঁওতালি ভাষা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ফর অল: চ্যাট-জিপিটি এবং সাইবার সিকিউরিটি, সাইবার ক্রাইম অ্যান্ড সাইবার ল-এর কোর্সগুলিতে যথাক্রমে ১০০, ৫০ এবং ৪০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সাঁওতালি ভাষা এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর কোর্সগুলির কোর্স ফি-র পরিমাণ ৫০০০ টাকা। অন্যদিকে, সাইবার সিকিউরিটি, সাইবার ক্রাইম অ্যান্ড সাইবার ল-এর কোর্স ফি-র পরিমাণ ১১,০০০ টাকা।

Advertisement

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কোর্সে আবেদন জানাতে পারবেন স্নাতক যোগ্যতাসম্পন্নরা। অন্য দিকে, বাকি দু’টি কোর্সের জন্য উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হলেই চলবে। কোর্সটি সাজানো হয়েছে মূলত সরকারি সংস্থা/ ব্যাঙ্ক/ স্বেচ্ছাসেবী সংস্থা/ মিডিয়া হাউসে কর্মরত এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠরত পড়ুয়া এবং শিক্ষকেরা।

সংশ্লিষ্ট কোর্সগুলিতে পড়ুয়াদের ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে ভর্তি নেওয়া হবে।

এর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্রটি ডাউনলোড করে নিতে হবে। এর পর সেটি পূরণ করে আবেদনমূল্য বাবদ ২০০ টাকা এবং কোর্স ফি-সহ তা জমা দিতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানা বা মেল আইডিতে। আবেদনের শেষ দিন আগামী ৩১ ডিসেম্বর। এই বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন