WBCHSE Registration Reopen

একাদশের রেজিস্ট্রেশনে স্কুলগুলিকে ফের সুযোগ, বিশেষ বিজ্ঞপ্তি শিক্ষা সংসদের

আগামী মাসের ১৪ থেকে ১৬ তারিখ সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত পুনরায় রেজিস্ট্রেশন করতে পারবে স্কুলগুলি। তবে, অনলাইনে এই প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫১
Share:

প্রতীকী ছবি।

আবারও একাদশ শ্রেণির রেজিস্ট্রেশনের সুযোগ দিচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সোমবার সংসদের প্রশাসনিক ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, দ্বিতীয় বার শিক্ষার্থী এবং স্কুল গুলির জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হচ্ছে। আগামী মাসের ১৪ থেকে ১৬ তারিখ সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত পুনরায় রেজিস্ট্রেশন করতে পারবে স্কুলগুলি। তবে, অনলাইনে এই প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না। রেজিস্ট্রেশন করতে হলে স্কুলগুলিকে সরাসরি সংশ্লিষ্ট রিজিওনাল অফিসে যোগাযোগ করতে হবে নির্ধারিত সময়ের মধ্যে।

Advertisement

চলতি মাসের শুরুতেই এই বিষয়ে নড়েচড়ে বসেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই সময়ের সংসদের তরফে জানানো হয়েছিল, ২০২৩-র অগস্ট মাসের মধ্যে যে সমস্ত পড়ুয়ার রেজিস্ট্রেশন হয়নি, তারা ’২৪-এর একাদশ শ্রেণির পরীক্ষায় বসতে পারবে না। তবে এখন উচ্চ মাধ্যমিকের পাশাপাশি বেশির ভাগ স্কুল গুলিতে একাদশ শ্রেণির পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। সংসদের ওই কড়া পদক্ষেপ নেওয়ার ফলে বিপাকে পড়েছে পরীক্ষার্থীরা। তাই পড়ুয়াদের কথা ভেবেই তিন দিনের পুনরায় রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল সংসদ।

এই বিষয়ে শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেছেন, ‘‘স্কুলগুলির গাফিলতির কারণে বিপাকে পড়তে হচ্ছে পরীক্ষার্থীদের। তাই তাঁদের কথা চিন্তা করেই পুরনরায় এই সুযোগ দেওয়া হচ্ছে। যদি কোনও স্কুল এই সুযোগের মধ্যেও ছাত্র ছাত্রীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন না করে তা হলে শিক্ষা সংসদের কিছু করার থাকবে না।’’

Advertisement

সূত্রের খবর, সম্প্রতি উত্তর ২৪ পরগনার একটি স্কুলে প্রায় ২৪ জন পড়ুয়ার কাছ থেকে রেজিস্ট্রেশনের জন্য যথাযথ নথি এবং রেজিস্ট্রেশনমূল্য নেওয়া হয়েছিল। কিন্তু ওই স্কুল অনলাইনে শিক্ষা সংসদের পোর্টালে কোনও পড়ুয়ার নথি আপলোড করেনি। এ রকম আরও অনেক বিষয়ে অন্যান্য স্কুলেও ঘটেছে বলে নজরে আসে শিক্ষা সংসদের। এর পরই পড়ুয়াদের স্বার্থে পুরনয়ায় স্কুলগুলিকে সুযোগ দিচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রসঙ্গত, একাদশ শ্রেণির পরীক্ষার আগে উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার নিয়ম রয়েছে। কিন্তু প্রায় ১০০ থেকে ‌১৫০ মতো স্কুল এই নিয়মকে সঠিক ভাবে মানছে না। তাই তাঁদের জন্য পুরনরায় রেজিস্ট্রেশন করার সুযোগের পাশাপাশি কড়া নির্দেশ সংসদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন