HS Philosophy Suggestion

শেষ মুহূর্তে চোখ বুলিয়ে নিলেই বাজিমাত! উচ্চ মাধ্যমিকের দর্শন নিয়ে বিশেষজ্ঞের পরামর্শ

পরীক্ষার আগে নিজেকে সুস্থ রাখাটা বিশেষ ভাবে জরুরি। সঠিক খাবার, পর্যাপ্ত ঘুম এবং পাঠ্যবইয়ে চোখ বুলিয়ে নেওয়া—এই অভ্যাস বজায় রাখলে পরীক্ষা ভাল হবেই। এই বিষয়ে বিশেষ পরামর্শ দিয়েছেন হীরাপুর মানিকচাঁদ ঠাকুর ইনস্টিটিউশনের দর্শন বিভাগের শিক্ষিকা অঙ্কিতা শান্তিকারি।

Advertisement

অঙ্কিতা শান্তিকারি

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫৮
Share:

ছবি: সংগৃহীত।

২০২৪-এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে পড়ুয়াদের মধ্যে দুশ্চিন্তা কম বেশি থেকেই থাকে। বিশেষত দর্শনের মতো বিষয় নিয়ে যারা প্রথম বার পরীক্ষা দিতে চলেছে, তাদের মধ্যে একটা আলাদাই ভয় কাজ করে। কিন্তু পরীক্ষার জন্য ভয় পেলে চলবে না। বরং সারা বছরের প্রস্তুতিতে আরও এক বার চোখ বুলিয়ে নিতে হবে।

Advertisement

পাঠ্যবই থেকে নজর সরিয়ে নিলে চলবে না। যে অধ্যায়গুলির অংশ এখনও বুঝতে সমস্যা হচ্ছে, সেই অংশগুলি ভাল করে পড়ে নিতে। যে হেতু এই বিষয়ের সঙ্গে গণিতের সাদৃশ্য রয়েছে, তাই লজিকের প্রশ্নের সঠিক উত্তরে সম্পূর্ণ নম্বর পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, এর জন্য লজিকের সমস্ত নিয়মগুলি নিজেদের আয়ত্তের মধ্যে রাখতে হবে।

পরীক্ষার হলে পৌঁছে ভয় পেলে চেনা নিয়মগুলিও অচেনা বলে মনে হতে পারে। তাই ঠান্ডা মাথায় প্রশ্নপত্র হাতে পাওয়ার পর আগে ভাল করে সেটা পড়ে নিতে হবে। সেই সময়ই প্রশ্নের উপর ছোট পেনসিল দিয়ে মাল্টিপ্‌ল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ)-এর উত্তরগুলি বেছে রাখা যেতে পারে। এতে উত্তর লেখার সময় ভুল হওয়ার সম্ভাবনা কম থাকবে। পরীক্ষার সময় নিজের মেধার উপর বিশ্বাস রাখতে হবে।

Advertisement

শেষ মুহূর্তের জন্য টেস্ট পেপারের মডেল প্রশ্নগুলির সমাধান করতে পারলে ভাল। এতে লজিকের জন্য প্রস্তুতি আরও ভাল ভাবে হবে। আর প্রতি দিন অন্তত একটা করে প্রশ্নপত্রের উত্তর নির্দিষ্ট সময়ের মধ্যে লেখার অভ্যাস করতে পারলে লজিকের প্রতি অকারণ ভয়টা যেমন কমবে, তেমনই অতিরিক্ত শব্দ লিখে উত্তর লেখার প্রবণতাও কমবে।

পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের পাশাপাশি, তাঁদের অভিভাবককদেরও কিছু পরামর্শ থাকবে। খাবার খাওয়া, ঘুমোনো কিংবা পড়াশোনা নিয়ে ছেলেমেয়েদের উপর অতিরিক্ত চাপ দেওয়া চলবে না। তাদের পাশে থেকে পরীক্ষার জন্য মানসিক ভাবে দৃঢ় করার চেষ্টাটা বজায় রাখতে হবে। এতে তাদের আত্মবিশ্বাস বাড়বে বই কমবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন