PG Ayush Admission 2023

রাজ্যে শুরু আয়ুষের স্নাতকোত্তরের কাউন্সেলিং, এক নজরে দেখে নিন গুরুত্বপূর্ণ তারিখ

অল ইন্ডিয়া আয়ুষ পোস্ট গ্র্যাজুয়েট এন্ট্রান্স টেস্ট-এ উত্তীর্ণ প্রার্থীরা এই রাজ্যের আয়ুষ প্রতিষ্ঠানগুলিতে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৫:২০
Share:

প্রতীকী ছবি।

আয়ুর্বেদ কিংবা হোমিওপ্যাথি নিয়ে পড়তে আগ্রহীদের সংখ্যা ক্রমবর্ধমান। এই রাজ্যে তাই আয়ুষ মন্ত্রকের অধীনস্থ প্রতিষ্ঠানগুলিতে স্নাতকোত্তর পর্বে উল্লিখিত বিষয়গুলি পড়ানো হয়ে থাকে। সম্প্রতি চলতি বছরের শিক্ষাবর্ষের স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সেলিং কমিটির তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে স্নাতকোত্তর স্তরে আয়ুষ কোর্সে ভর্তির জন্য কাউন্সেলিংয়ের সম্ভাব্য দিনক্ষণের একটি সূচি দেওয়া হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, অল ইন্ডিয়া আয়ুষ পোস্ট গ্র্যাজুয়েট এন্ট্রান্স টেস্ট-এ (এআইএপিজিইটি) উত্তীর্ণ প্রার্থীরা এই রাজ্যের আয়ুষ প্রতিষ্ঠানগুলিতে স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ পাবেন। ন্যাশনাল টেস্টিং এজেন্সি আয়োজিত এআইএপিজিইটি-তে উত্তীর্ণ প্রার্থীরা হোমিওপ্যাথি, আয়ুর্বেদ-সহ একাধিক বিষয় নিয়ে পড়তে পারেন। পড়ার পাশাপাশি, ইন্টার্নশিপ করার সুযোগ থাকে।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত তালিকা অনুযায়ী, প্রথম দফায় নাম নথিভুক্ত করা হবে ১২ অক্টোবর। এই দিন মধ্যরাত পর্যন্ত নাম নথিভুক্তকরণের যাবতীয় কাজ সেরে নেওয়ার সুযোগ থাকবে। মেধাতালিকা প্রকাশিত হবে ১৭ অক্টোবর। দ্বিতীয় দফায় ৩০ অক্টোবর সারা দিনের জন্য পোর্টাল চালু থাকবে। আগ্রহীরা মধ্যরাত পর্যন্ত নাম নথিভুক্ত করতে পারবেন। মেধা তালিকা প্রকাশিত হবে ৬ নভেম্বর।

Advertisement

চলতি বছরেই তৃতীয় দফায় ১৭ নভেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইনে পোর্টাল চালু রাখা হবে। ২৫ নভেম্বর মেধাতালিকা প্রকাশিত হবে। এর পর অনলাইন স্ট্রে রাউন্ডের মাধ্যমে ফের ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে। ভর্তি হওয়ার জন্য শুধুমাত্র নির্ধারতি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সশরীরে উপস্থিত থাকতে হবে। এ ছাড়া নাম নথিভুক্তকরণ, ফি জমা দেওয়া, আবেদনের মতো যাবতীয় বিষয় অনলাইনেই সম্পন্ন করতে হবে। ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্যের জন্য ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সেলিং কমিটির ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন