Class 11 Exam Schedule

একাদশের পরীক্ষার সময়-সহ অন্যান্য তথ্য প্রকাশ উচ্চশিক্ষা সংসদের বিজ্ঞপ্তিতে

এত দিন একাদশ শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্র সংসদ তৈরি করলেও এ বার থেকে প্রশ্নপত্র তৈরি থেকে সমস্ত দায়িত্ব স্কুলগুলির।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৮:১০
Share:

একাদশের পরীক্ষার সময়-সহ অন্যান্য তথ্য প্রকাশ। প্রতীকী ছবি।

গত মাসের শেষ দিকেই প্রকাশিত হয়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল। উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার সময় জানানো হয়েছিল, পরের বছর থেকে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার সমস্ত দায়িত্ব নেবে স্কুলগুলিই। সেই বিষয়কে মাথায় রেখেই সম্প্রতি রাজ্যের উচ্চ শিক্ষা সংসদের তরফে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের বার্ষিক কর্মসূচি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে পরের বছরের একাদশ শ্রেণির পরীক্ষার দিন ক্ষণ-সহ অন্যান্য বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে সংসদের তরফে।

Advertisement

এত দিন একাদশ শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্র সংসদ তৈরি করলেও এ বার থেকে প্রশ্নপত্র তৈরি থেকে সমস্ত দায়িত্ব স্কুলগুলির। বার্ষিক কর্মসূচিতে জানানো হয়েছে, স্কুলগুলিকে পরের বছরের একাদশ শ্রেণির পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন ফর্ম, রেজিস্ট্রেশন ফি এবং রেজাল্ট প্রসেসিং ফি জমা দিতে হবে চলতি বছরের ১৬ অগস্ট থেকে ৩১ অক্টোবরের মধ্যে। ফর্ম বা ফি জমা দিতে দেরি হলে তা ‘লেট ফাইন’-সহ জমা দেওয়া যাবে আগামী ৩ নভেম্বর থেকে ১০ নভেম্বরের মধ্যে। সংসদের বিভিন্ন ক্যাম্প থেকে পরীক্ষার রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়া হবে পরের বছর ৩১ জানুয়ারি নাগাদ। এর পর সংসদের ওয়েবসাইটে স্কুলগুলিকে পড়ুয়াদের একাদশের থিওরি, প্র্যাক্টিক্যাল এবং প্রজেক্টে প্রাপ্ত নম্বর জমা দিতে হবে আগামী ১ এপ্রিল থেকে ২৫ এপ্রিলের মধ্যে। সংসদের ওয়েবসাইটে রেজাল্ট দেখা যাবে ৩০ এপ্রিলের মধ্যে। একাদশের ফল প্রকাশের পর দ্বাদশের ক্লাস শুরু হবে মে মাসের প্রথম সপ্তাহে।

প্রসঙ্গত, লোকসভা ভোটের জন্য এগিয়ে আনা হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়। পরীক্ষা শুরু হবে ১৬ ফেব্রুয়ারি থেকে। ২৯ ফেব্রুয়ারি শেষ হবে উচ্চমাধ্যমিক। সংসদের প্রকাশিত কর্মসূচি অনুযায়ী এর পর স্কুলগুলিকে একাদশ শ্রেণির নম্বর জমা দিতে হবে ১ এপ্রিল থেকে। অর্থাৎ স্কুলগুলিকে একাদশের পরীক্ষা নিতে হবে মার্চ মাস নাগাদই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন