PUBDET 2023

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার সময়সূচিতে বদল, জানাল বোর্ড

একই সময়ে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক স্তরে ভর্তি পরীক্ষা (সিইউইটি) আয়োজনের কারণেই এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার ঘোষণা করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বো

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৬:৫০
Share:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার সময়সূচিতে বদল। সংগৃহীত ছবি।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে ভর্তি পরীক্ষার দিনক্ষণ বদল করা হল। সোমবার সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজাম বোর্ড (ডাব্লিউবিজেইইবি)। চলতি বছরে বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের প্রবেশিকা পরীক্ষা (পিইউবিডিইটি) হওয়ার কথা ছিল মে মাসেই। তবে একই সময়ে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির স্নাতক স্তরে ভর্তি পরীক্ষা (সিইউইটি) আয়োজনের কারণেই এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার ঘোষণা করল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

Advertisement

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজাম বোর্ড এর আগে ঘোষণা করেছিল প্রেসিডেন্সির প্রবেশিকা পরীক্ষা হবে আগামী ২১ এবং ২২ মে। পরীক্ষার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয় গত ৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে। তবে মে মাসের ২১ থেকে ৩১ তারিখ পর্যন্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির প্রবেশিকা পরীক্ষা (সিইউইটি)-র আয়োজন করবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। একই সময়ে দু’টি পরীক্ষায় থাকায় সমস্যায় পড়েছিলেন পরীক্ষার্থীরা। এ বিষয়ে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের কাছে আবেদনও জানান তাঁরা। শেষমেশ সেই কথা মাথায় রেখেই পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করা হল। নতুন ঘোষণা অনুযায়ী, পরীক্ষা হবে আগামী ৩ জুন এবং ৪ জুন তারিখে। তবে পরীক্ষার অন্যান্য শর্ত, পাঠ্যক্রম অপরিবর্তিতই থাকছে। অপরিবর্তিত থাকছে বিভিন্ন পেপারের পরীক্ষার সময়ও।

বেশ কয়েক বছর ধরেই প্রেসিডেন্সির প্রবেশিকা পরীক্ষা আয়োজনের দায়িত্বে রয়েছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজাম বোর্ড। পরীক্ষার মাধ্যমে বিএ এবং বিএসসি কোর্সে ভর্তি হতে পারেন পড়ুয়ারা। পরীক্ষা হয় অফলাইনে। সর্বাধিক ৩টি বিষয়ের পরীক্ষা দিতে পারেন পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীরা ভূগোল, ইংরেজি, ইকোনমিক্স, স্ট্যাটিস্টিক্স, অঙ্ক, রাষ্ট্রবিজ্ঞান, বাংলা, হিন্দি, কেমিস্ট্রি, ফিজিক্স, জিওলজি, ইতিহাস, জীববিজ্ঞান, দর্শন, সমাজবিদ্যা এবং পারফর্মিং আর্টসের মতো বিষয়ের উপর পরীক্ষা দিতে পারেন। এমসিকিউ প্রশ্নপত্রের উপর ওএমআর শিটে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। প্রতি পত্রে মোট নম্বর থাকবে ১০০। প্রতি বিষয়ের পরীক্ষা দেওয়ার জন্য যোগ্যতার আলাদা মাপকাঠি থাকে। এ বারও এই নিয়মগুলির ক্ষেত্রে কোনও পরিবর্তন আনা হয়নি বোর্ডের তরফে। তাই পরীক্ষা হবে একই পদ্ধতিতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন