Admission in WB State University

স্নাতকোত্তর পড়বেন? ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৮
Share:

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত।

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে স্নাতকোত্তরে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলা, বায়োকেমিস্ট্রি, প্রাণীবিজ্ঞান, রসায়ন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং, কম্পিউটার সায়েন্স, মাইক্রোবায়োলজি, ইকোনোমিক্স, শিক্ষা, ইলেকট্রনিক্স, ইংরেজি, ফুড অ্যান্ড নিউট্রিশন, হিন্দি, ইতিহাস,সাংবাদিকতা এবং গনজ্ঞাপন, বাণিজ্য, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান, আরবি, সংস্কৃত, ভূগোল, দর্শন, উর্দু, গণিত, পদার্থবিজ্ঞান-সহ আরও বিষয়ে এমএ (মাস্টার অফ আর্টস), এমএসসি (মাস্টার অফ সায়েন্স) এবং এমকম (মাস্টার অফ কমার্স) পড়ার সুযোগ রয়েছে। এ ছাড়াও মাস্টার অফ বিজনেস অ্যাডমিনস্ট্রেশন এবং ব্যচেলার ইন লাইব্রেরী অ্যান্ড ইনফরমেশন সায়েন্সেস বিষয়ে কোর্স করার সুযোগও রয়েছে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক উত্তীর্ণ হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

আবেদন প্রক্রিয়া জানতে প্রথমে ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

Advertisement

এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির ওয়েবসাইটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন