WBSU Admission 2023

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে লাইব্রেরি সায়ন্সের স্নাতকে ভর্তি শুরু শীঘ্রই

আগ্রহীরা কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন অনলাইনেই। আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৭:৪৫
Share:

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি। সংগৃহীত ছবি।

বারাসতের ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সের স্নাতকে ভর্তির প্রক্রিয়া শুরু হবে আর কিছু দিনের মধ্যেই। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন অনলাইনেই। আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্সের স্নাতক কোর্সটি সেলফ ফিনান্সড কোর্স। কোর্সের মেয়াদ এক বছর, যা দু’টি সেমেস্টারে বিভক্ত। বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, অ্যাডমিশন টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে মেধা যাচাই করা হবে। মোট কতগুলি আসনে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে, সে বিষয়ে প্রকাশিত সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।

গত বছর এই কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত কোনও প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি/ টেকনিক্যাল ডিগ্রি/ ইঞ্জিনিয়ারিং ডিগ্রি/ কম্পিউটার অ্যাপ্লিকেশনের ডিগ্রি/ ফার্মেসির ডিগ্রি/ আইনের ডিগ্রি থাকা জরুরি ছিল। ডেপুটেড প্রার্থীদের ক্ষেত্রে এই কোর্সে আবেদনের জন্য প্রয়োজনীয় ছিল স্নাতকের পর সরকারি/ সরকারি সাহায্যপ্রাপ্ত লাইব্রেরি বা প্রতিষ্ঠানে চাকরির অভিজ্ঞতা। এ ছাড়া স্নাতকের পর লাইব্রেরি সায়েন্স বিষয়ে কোনও শংসাপত্র থাকলেও আবেদন করতে পারবেন প্রার্থীরা বলেও জানানো হয়েছিল বিশ্ববিদ্যালয়ের তরফে।

Advertisement

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ এই কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন। আবেদন জানানো যাবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তির বিষয়ে সমস্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে যথাসময়ে জানতে পারবেন প্রার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন