Courses in JU 2023

ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের জন্য নতুন বিষয়ে সার্টিফিকেট কোর্স চালু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে এই কোর্সের আয়োজন করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৭:৩৩
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের জন্য একটি বিশেষ কোর্স নিয়ে এল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে এই কোর্সের আয়োজন করা হবে। আগ্রহীদের অনলাইনেই আবেদন জানাতে হবে। ইতিমধ্যেই শুরু হয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

বর্তমানে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের চাকরির সুযোগ বৃদ্ধির জন্য নিত্যনতুন বিষয় জানার প্রয়োজনীয়তাও বেড়েছে। কর্মক্ষেত্রে সলিডওয়ার্কসের মতো কম্পিউটার-নির্ভর ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাপ্লিকেশনের চাহিদা বৃদ্ধি পাওয়ায় সে সংক্রান্ত একটি স্বল্পমেয়াদি কোর্স চালু করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে। কোর্সের নাম— ‘বেসিকস অফ সলিডওয়ার্কস’। সার্টিফিকেট কোর্সটির মেয়াদ মাত্র দু’সপ্তাহ।

কোর্সে স্বল্পসংখ্যক পড়ুয়াই ভর্তি হতে পারবেন, ফলে প্রতি পড়ুয়াকেই কোর্সের বিষয়বস্তু যত্ন সহকারে পড়ানো সম্ভব হবে। পাঠক্রমে হাতে কলমে প্রশিক্ষণ এবং ‘থ্রিডি ডেমনস্ট্রেশন’-এর ব্যবস্থাও থাকবে পড়ুয়াদের জন্য। কোর্সে ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে। কোর্স ফি-র পরিমাণ ৫০০০ টাকা।

Advertisement

আগামী ৩ অক্টোবর থেকে ১৩ অক্টোবর চলবে এই কোর্স। সোম থেকে শুক্রবার ক্লাস হবে সন্ধে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত। শনিবার ক্লাস হবে দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত।

কোর্সে আবেদন জানাতে পারবেন ডিপ্লোমা/ বিই/ বিটেক পাশ অথবা পাঠরত পড়ুয়ারা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে কোর্সে নাম নথিভুক্ত করতে হবে। এই বিষয়ে অন্যান্য তথ্যের জন্যও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন