ফের ব্লগার খুন বাংলাদেশে

অভিজিত্ রায়, ওয়াশিকুর রহমানের পর এ বার অনন্তবিজয় দাস। বাংলাদেশে ফের খুন হতে হল এক ব্লগারকে। মঙ্গলবার সিলেটের সুবিদবাজার এলাকায় প্রকাশ্য রাস্তায় বছর তিরিশের অনন্তবিজয়কে কুপিয়ে খুন করল চার মুখোশধারী দুষ্কৃতী। পুলিশ সূত্রে খবর, এ দিন সকাল ন’টা নাগাদ বাড়ি থেকে অফিস যাচ্ছিলেন ওই যুবক। সুবিদবাজারের বনকলাপাড়া এলাকায় তাঁর বাড়ি। পথে ওই দুষ্কৃতীরা তাঁকে আক্রমণ করে। ধারালো অস্ত্র দিয়ে তারা পিছন থেকে অনন্তবিজয়ের মাথায় আঘাত করে। এর পর সিলেট ওসমানি মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিত্সকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ মে ২০১৫ ১৭:২২
Share:

বনকলাপাড়া এলাকায় এই জায়গাতেই হত্যা করা হয় অনন্তকে।

অভিজিত্ রায়, ওয়াশিকুর রহমানের পর এ বার অনন্তবিজয় দাশ। বাংলাদেশে ফের খুন হতে হল এক ব্লগারকে।

Advertisement

মঙ্গলবার সিলেটের সুবিদবাজার এলাকায় প্রকাশ্য রাস্তায় বছর তিরিশের অনন্তবিজয়কে কুপিয়ে খুন করল চার মুখোশধারী দুষ্কৃতী।

পুলিশ সূত্রে খবর, এ দিন সকাল ন’টা নাগাদ বাড়ি থেকে অফিস যাচ্ছিলেন ওই যুবক। সুবিদবাজারের বনকলাপাড়া এলাকায় তাঁর বাড়ি। পথে ওই দুষ্কৃতীরা তাঁকে আক্রমণ করে। ধারালো অস্ত্র দিয়ে তারা পিছন থেকে অনন্তবিজয়ের মাথায় আঘাত করে। এর পর সিলেট ওসমানি মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিত্সকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

Advertisement

বাংলাদেশে যুক্তিবাদী ব্লগারদের উপর আক্রমণের ঘটনা এই প্রথম নয়। এর আগে ধর্মীয় উগ্রবাদীদের হামলার মুখে একুশে বইমেলার বাইরে খুন হন প্রবাসী বাংলাদেশি অভিজিত্ রায়। এই ঘটনার কিছু দিনের মধ্যে ধর্মীয় উগ্রবাদীদের আক্রমণের মুখে পড়েন ওয়াশিকুর রহমান নামে আর এক ব্লগার। ওয়াশিকুরও যুক্ত ছিলেন অভিজিতের ‘মুক্তমনা’ ব্লগের সঙ্গে। ওই একই ব্লগে লেখালেখি করতেন অনন্তবিজয়ও। পাশাপাশি তিনি সক্রিয় ভাবে সিলেট গণজাগরণ মঞ্চের কাজকর্মের সঙ্গে যুক্ত ছিলেন।

হাসপাতালে অনন্তবিজয়ের মৃতদেহের সামনে শোকসন্তপ্ত পরিবার।

তাঁর ঘনিষ্ঠদের দাবি, মৌলবাদের বিরুদ্ধে যুক্তি ও বিজ্ঞানকে সমর্থন করতেন অনন্তবিজয়। সোমবারও সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের পাতায় অভিজিত্ এবং ওয়াশিকুর হত্যাকাণ্ডে পুলিশের নিষ্ক্রিয়তা নিয়ে প্রশ্ন ছোড়েন ওই ব্লগার। তাঁদের দাবি, এ সব কারণেই ধর্মীয় উগ্রবাদীদের শিকার হতে হল অনন্তবিজয়কে।

তাঁর খুনের প্রতিবাদে সিলেটে বুধবার ৮ ঘণ্টার বন্‌ধ ডেকেছে গণজাগরণ মঞ্চ। এ দিন এ কথা ঘোষণা করেন সিলেট গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশিস দেবু। তিনি বলেন, ‘‘অনন্তের হত্যার প্রতিবাদে বুধবার সকাল ছ’টা থেকে বেলা দু’টো পর্যন্ত সিলেটে বন্‌ধ পালিত হবে।’’ পাশাপাশি তিনি বাংলাদেশে একের পর এক ব্লগার খুনের ঘটনায় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। গণজাগরণ মঞ্চের আর এক মুখপাত্র ইমরান এইচ সরকার জানান, সন্ত্রাস ও জঙ্গি দমনে সরকার সম্পূর্ণ ব্যর্থ বলেই এ ভাবে প্রাণ হারাতে হচ্ছে বাংলাদেশের মুক্তমনা লেখকদের।

এ দিন অনন্তবিজয় দাশের নৃশংস হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করেছে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’। সংগঠনের সভাপতি বিচারপতি মহম্মদ গোলাম রব্বানি, ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির এবং সাধারণ সম্পাদক কাজি মুকুল স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, “মুক্তচিন্তায় বিশ্বাসী যুক্তিবাদী তরুণ লেখক ও ব্লগার অনন্তবিজয় দাশের নৃশংস হত্যাকাণ্ডে আমরা অত্যন্ত ক্ষুব্ধ ও ব্যথিত।”

ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন