আলু নিয়ে কোচবিহারে প্রতীকী বিক্ষোভ চাষিদের

আলু নিয়ে বিক্ষোভ অব্যাহত উত্তরবঙ্গে। তাঁদের বেঁধে দেওয়া দামে আলু কেনার দাবিতে বুধবার কোচবিহারের কাছারিমোড় অবরোধ করেন জনা একদল চাষি। ‘ধান পাট আলু চাষি সংগ্রাম কমিটি’-র ওই সদস্যেরা এ দিন বেলা ১টা নাগাদ প্রতীকী বিক্ষোভ দেখান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৫ ১৭:৪১
Share:

আলু নিয়ে বিক্ষোভ অব্যাহত উত্তরবঙ্গে।

Advertisement

তাঁদের বেঁধে দেওয়া দামে আলু কেনার দাবিতে বুধবার কোচবিহারের কাছারিমোড় অবরোধ করেন জনা একদল চাষি। ‘ধান পাট আলু চাষি সংগ্রাম কমিটি’-র ওই সদস্যেরা এ দিন বেলা ১টা নাগাদ প্রতীকী বিক্ষোভ দেখান। তাঁদের কয়েক দফা দাবি আছে বলে জানিয়েছেন সংগঠনের নেতা নৃপেন কার্জি।

কী সেই দাবি?

Advertisement

সরকারকে কুইন্টাল প্রতি আলু ১৬০০ টাকা দরে তাঁদের কাছ থেকে কিনতে হবে।

আলু মজুত রাখার জন্য হিমঘরের ভল্ট মহাজনের বদলে দিতে হবে চাষিকে।

মহাজনের কাছ থেকে আলু না কিনে সরাসরি তাঁদের কাছ থেকেই তা কিনতে হবে।

নৃপেন আরও জানান, আলুর দাম এই মুহূর্তে তলানিতে এসে ঠেকেছে। তাই সরকারি দামে বিক্রি করলে চাষিদের লোকসান ছাড়া আর কিছুই হবে না। এর ফলে চাষের জন্য নেওয়া ঋণ তাঁদের পক্ষে শোধ করা সম্ভব হবে না বলে জানিয়েছেন তিনি। তাই কুইন্টাল প্রতি আলুর দাম বেঁধে দিতে চান তাঁরা। তা ছাড়া, হিমঘরে আলু মজুত করা নিয়ে চাষিদের যে সমস্যার মুখোমুখি হতে হয়, সে বিষয়েও এ দিন সরব হয় ওই কমিটি। নৃপেন বলেন, “হিমঘরের ভল্ট আগে থাকতেই মহাজনদের দিয়ে রাখা হয়েছে। ফলে আলু মাঠে পড়ে থেকে নষ্ট হয়ে যাচ্ছে।”

প্রায় আধ ঘণ্টা ধরে কাছারিমোড় অবরোধ করে প্রতীকী বিক্ষোভ দেখান চাষিরা। তিন-চারটি আলু মাটিতে ফেলে, পেট্রোল ঢেলে তাতে আগুন ধরিয়ে দেন তাঁরা। এর পর জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখানো হয়। প্রতীকী বিক্ষোভে কাজ না হলে চলতি মাসের শেষে আইন অমান্য আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন বিক্ষুব্ধ চাষিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন