আন্দিজে মিলল পর্বতারোহী মল্লি বাবুর দেহ

দশ দিন নিখোঁজ থাকার পর অবশেষে শনিবার মিলল ভারতের অন্যতম সেরা পর্বতারোহী মল্লি মস্তান বাবুর দেহ। গত ১৬ মার্চ দক্ষিণ আমেরিকার আন্দিজ পর্বতের সেরো ট্রেস ক্রুসেস সুর শৃঙ্গে ট্রেকিংয়ে গিয়েছিলেন অন্ধ্রপ্রদেশের বাবু। আর্জেন্তিনা ও চিলি সীমান্তে অবস্থিত এই শৃঙ্গটি। সূত্রের খবর, তিনি ও তাঁর সঙ্গীরা আর্জেন্তিনার দিক থেকে ওই শৃঙ্গে ওঠা শুরু করেন। নামার কথা ছিল চিলির দিক দিয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৫ ১৩:২৬
Share:

দশ দিন নিখোঁজ থাকার পর অবশেষে শনিবার মিলল ভারতের অন্যতম সেরা পর্বতারোহী মল্লি মস্তান বাবুর দেহ। গত ১৬ মার্চ দক্ষিণ আমেরিকার আন্দিজ পর্বতের সেরো ট্রেস ক্রুসেস সুর শৃঙ্গে ট্রেকিংয়ে গিয়েছিলেন অন্ধ্রপ্রদেশের বাবু। আর্জেন্তিনা ও চিলি সীমান্তে অবস্থিত এই শৃঙ্গটি। সূত্রের খবর, তিনি ও তাঁর সঙ্গীরা আর্জেন্তিনার দিক থেকে ওই শৃঙ্গে ওঠা শুরু করেন। নামার কথা ছিল চিলির দিক দিয়ে। গত ২৪ মার্চ বাবু তাঁর সঙ্গীদের সঙ্গে বেস ক্যাম্পে ছিলেন। সে সময় তিনি একাই বেরিয়ে যান শৃঙ্গে ওঠার রাস্তা পরীক্ষা করতে। আবহাওয়া প্রতিকূল থাকায় তিনি আর বেস ক্যাম্পে ফিরে আসেননি। সে দিন থেকেই নিখোঁজ ছিলেন বাবু। ভারতের বিদেশমন্ত্রক মল্লিবাবুর সন্ধানে সহযোগিতা করার জন্য ওই দুই দেশের সঙ্গে যোগাযোগ করে। মল্লিবাবুর সন্ধানে নামে চিলি ও আর্জেন্তিনার একটি উদ্ধারকারী দল। কিন্তু তাঁর কোনও খোঁজ মেলেনি। এ দিন তাঁর দেহ পাওয়া যায় বলে এক সংবাদপত্রে জানান মল্লিবাবুর বন্ধু সত্যম ভীমারাসেত্তি।

Advertisement

অন্ধ্রপ্রদেশের নেল্লোরের বাসিন্দা চল্লিশ বছরের বাবু পেশায় এক জন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। খড়্গপুর আইআইটি ও আইআইএম-কলকাতা থেকে পড়াশোনা করেছেন। পেশায় ইঞ্জিনিয়ার হলেও নেশা বা শখ বলতে পর্বতারোহনকেই বেছে নিয়েছিলেন বাবু। প্রথম ভারতীয় হিসাবে আন্টার্কটিকার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট বিনসেন ম্যাসিফ-এ ওঠার রেকর্ড রয়েছে তাঁর। শুধু তাই নয়, বিশ্বের সপ্তম দ্রুত পর্বতারোহী হিসাবে সপ্তশৃঙ্গ জয়ের কৃতিত্ব অর্জন করেছেন তিনি। ২০০৬-এ ১৭২ দিনের মধ্যে সপ্তশৃঙ্গ জয় করেছিলেন বাবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন