মাধ্যমিকে ফের জেলার জয়জয়কার

মাধ্যমিকের ফলে ফের কলকাতাকে টেক্কা দিল জেলা। শুধু টেক্কা দেওয়াই নয়, প্রথম দশের মেধা তালিকাতে কলকাতার পরীক্ষার্থীদের উপস্থিতিও নিছকই প্রতীকী, মাত্র এক জন। পরীক্ষা নেওয়ার ৭৯ দিনের মাথায় মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল শুক্রবার। সকাল ৯টা নাগাদ সল্টলেকের নিবেদিতা ভবন থেকে সাংবাদিক সম্মেলন করে ফলপ্রকাশ করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ মে ২০১৫ ০৯:৫০
Share:

বাঁকুড়া জেলা স্কুল। ছবি: অভিজিৎ সিংহ।

মাধ্যমিকের ফলে ফের কলকাতাকে টেক্কা দিল জেলা। শুধু টেক্কা দেওয়াই নয়, প্রথম দশের মেধা তালিকাতে কলকাতার পরীক্ষার্থীদের উপস্থিতিও নিছকই প্রতীকী, মাত্র এক জন।

Advertisement

পরীক্ষা নেওয়ার ৭৯ দিনের মাথায় মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল শুক্রবার। সকাল ৯টা নাগাদ সল্টলেকের নিবেদিতা ভবন থেকে সাংবাদিক সম্মেলন করে ফলপ্রকাশ করা হয়।

১০ লক্ষ ২৭ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী ছিলেন এ বছর। পাশ করেছেন ৮ লক্ষ ২৮ হাজার ৭৯১ জন। পাশের হার ৮২.৬৬ শতাংশ। যা গত বছর ছিল ৮২.২৪ শতাংশ।

Advertisement

পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৪২ হাজার ৩৬৬। পাশ করেছেন ৩ লক্ষ ৮২ হাজার। ছাত্রদের পাশের হার ৮৬.৬১ শতাংশ।

ছাত্রীর সংখ্যা ছিল ৪ লক্ষ ৫৯২ হাজার ৮১৮। ছাত্রীদের পাশের হার ৮৯.১২ শতাংশ। যা গত বছরের তুলনায় বেড়েছে।

জেলাগুলির মধ্যে সাফল্যের হার সবথেকে বেশি পূর্ব মেদিনীপুরে। ৯৪.৭ শতাংশ।

সাফল্যের নিরিখে কলকাতা দ্বিতীয় স্থানে রয়েছে। কলকাতায় সাফল্যের হার ৯১.৪১ শতাংশ। এর পরে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা। এই জেলাতে সাফল্যের হার ৯০.৩১ শতাংশ।

সকাল ১০ টা থেকে ৮৭টি ক্যাম্প অফিস থেকে সমস্ত স্কুলের ছাত্র-ছাত্রীদের মার্কসিট এবং সার্টিফিকেট বিলি করা হবে।

এ বছর সম্ভাব্য প্রথম স্থান অধিকারী বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার। তাঁর প্রাপ্ত নম্বর ৬৮৪।

৬৮৩ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পাণিগ্রাহী। ৬৮২ নম্বর পেয়ে তৃতীয় স্থানের অধিকারী বালুরঘাট হাইস্কুলের শুভায়ুন তালুকদার। চতুর্থ হয়েছে বাঁকুরার শুভজিৎ মণ্ডল, বীরভূমের শৌভিক ভট্টাচার্য, কোচবিহারের অভীক সরকার এবং পশ্চিম মেদিনীপুরের পার্থসারথি মণ্ডল। কলকাতার সম্ভাব্য প্রথম হয়েছেন সাউথ পয়েন্ট স্কুলের বৈষ্ণা বিশ্বাস। মেধাতালিকায় তার স্থান নবম।

এ বছর ২৩ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। প্রথম পর্বের পরীক্ষা শেষ হয় ৪ মার্চ এবং দ্বিতীয় পর্বের পরীক্ষা শেষ হয় ৭ মার্চ। ২৭৩৯টি কেন্দ্রে পরীক্ষা হয়েছিল। তবে এ বছর কোনও পরীক্ষার্থীর ফল অসম্পূর্ণ নেই। ২০১৪ সালে মাধ্যমিকে পাশের হার ছিল ৮২.২৪ শতাংশ। এ বছর পাশের হার ৮২.৬৬ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন