নেপালে সাহায্য নিয়ে জল্পনা ওড়ালেন অক্ষয় ও সলমন

২৫ এপ্রিলের বিধ্বংসী ভূমিকম্পে আপাতত বিধ্বস্ত নেপাল। গৃহস্থের এক চিলতে উঠোন থেকে গগনচুম্বী ‘ওয়ার্ল্ড হেরিটেজ’— প্রকৃতি রেয়াত করেনি কাউকেই। ধ্বংসস্তূপ থেকে বেঁচে ফেরা চার মাসের শিশু বা অধুনা বৃদ্ধ নেপালী শুধুই ‘মিরাকেল’। অধিকাংশেরই প্রিয়জন কয়েক মুহূর্তে বদলে গিয়েছিল চিতার লাইনের ‘নিউমেরিক’ নম্বরে। একচিলতে প্রতিবেশী দেশটির এই বিপর্যয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বিভিন্ন স্তরের মানুষ। কিন্তু এই জায়গায় কিছুটা ব্যাকফুটে বলিউড।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ মে ২০১৫ ১৬:৫২
Share:

২৫ এপ্রিলের বিধ্বংসী ভূমিকম্পে আপাতত বিধ্বস্ত নেপাল। গৃহস্থের এক চিলতে উঠোন থেকে গগনচুম্বী ‘ওয়ার্ল্ড হেরিটেজ’— প্রকৃতি রেয়াত করেনি কাউকেই। ধ্বংসস্তূপ থেকে বেঁচে ফেরা চার মাসের শিশু বা অধুনা বৃদ্ধ নেপালী শুধুই ‘মিরাকেল’। অধিকাংশেরই প্রিয়জন কয়েক মুহূর্তে বদলে গিয়েছিল চিতার লাইনের ‘নিউমেরিক’ নম্বরে। একচিলতে প্রতিবেশী দেশটির এই বিপর্যয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বিভিন্ন স্তরের মানুষ। কিন্তু এই জায়গায় কিছুটা ব্যাকফুটে বলিউড। যেমন, নেপালে দুর্গতদের সাহায্যের ব্যাপারে সরাসরি কিছু বললেন না ‘অ্যাকশন হিরো’ অক্ষয় কুমার ও সল্লু মিঞাঁ।

Advertisement

সঞ্জয় লীলা বনশালী প্রযোজিত ‘গব্বর ইজ ব্যাক’ ছবিটি মুক্তি পেয়েছে চলতি মাসের পয়লা তারিখ। বলি দুনিয়ায় গুঞ্জন শোনা গিয়েছিল, ছবির প্রথম দিনের আয়ের পুরো টাকাই নেপালে দুর্গতদের সাহায্যার্থে দেবেন নামভূমিকার অভিনেতা অক্ষয় কুমার। কিন্তু সে গুজব ফুত্কারে উড়িয়ে, গত মাসের ২৮ তারিখ ‘গব্বর’ ট্যুইট করেন, ছবি থেকে অর্জিত অর্থ কোথায় দেওয়া হবে তা ঠিক করবেন প্রযোজক। তা ছাড়া, অর্থসাহায্যের জন্য কোনও একটি ‘ফিল্ম রিলিজ’-এর অপেক্ষার প্রয়োজন তাঁর নেই।

অন্য দিকে, বলিউডের সলমন ‘ভাই’কে নিয়েও জোর গুজব রটেছে। সলমন খানের কাছে সাহায্যের দাবি নিয়ে গেলে সাধারণত তিনি নিরাশ করেন না। তাঁর সংস্থা ‘বিইং হিউম্যান’ দুঃস্থ মানুষের স্বাস্থ্য ও শিক্ষার জন্য কাজ করে। শোনা গিয়েছিল এই সংস্থা থেকে আর্থিক সাহায্য করা হবে নেপালের ভূমিকম্পের জন্য। কিন্তু ‘বজরঙ্গি ভাইজান’ সাফ জানিয়েছেন, পুরোটাই ভুল খবর। তাঁর সংস্থা এই মূহূর্তে শুধুমাত্র ভারতের মাটিতেই কাজ করছে।

Advertisement

নেপাল দুর্গতদের সাহায্যার্থে একমাত্র বলিউডি ব্যতিক্রম ‘পিকে’। ভূকম্পের ফলে গ়়ৃহহীন, অনাথ-অসহায় শিশুদের সাহায্যের জন্য সকলকে এগিয়ে আসার ডাক দিয়েছেন আমির খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন