অপহৃতদের উদ্ধারে সাহায্য করবে আমেরিকা

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ জুলাই ২০১৪ ২০:৩৫
Share:

শুরু হল ইরাকি পার্লামেন্টের প্রথম অধিবেশন। উপস্থিত প্রধানমন্ত্রী নূর আল-মালিকি (ডান দিক থেকে দ্বিতীয়)। ছবি: রয়টার্স।

মসুলে অপহৃত ভারতীয় শ্রমিকদের উদ্ধারের জন্য এ বার সাহায্যের প্রতিশ্রুতি দিল আমেরিকা। সোমবার মার্কিন প্রতিরক্ষা সচিব চাক হাগেল ভারতের প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলিকে ফোন করে এই আশ্বাস দিয়েছেন। ২৪ জুন থেকে আমেরিকা, ইরাকের পরিস্থিতি সম্পর্কে তাদের রিপোর্ট নিয়মিত ভারতে পাঠাচ্ছে। একই সঙ্গে মসুলের উপরে দ্রোনের টহল বাড়ানো হয়েছে। অরুণ জেটলির কাছে চাক হাগেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্রুত দেখা করার ইচ্ছাও প্রকাশ করেন। একই সঙ্গে সাহায্যের আশ্বাস দিয়েছে সিরিয়াও।

Advertisement

মার্কিন প্রশাসন সূত্রে খবর, অপহৃতদের খুঁজে পাওয়া, অপহরণকারীদের সঙ্গে আলোচনা এবং অপহৃতদের উদ্ধার সব ব্যাপারেই যথাসাধ্য চেষ্টা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। যদিও ভারতীয়দের উদ্ধারের ব্যাপারে অরুণ জেটলির সঙ্গে চাক হাগেল-এর বিশদে আলোচনা হয়নি। তবে ভারতের কাছে আমেরিকা যে রিপোর্ট পাঠাচ্ছে, তাতে উত্তর ইরাকে আইএসআইএল-এর গতিবিধি, তাঁদের নিয়ন্ত্রণে থাকা রাস্তা ও বিমানবন্দর সম্পর্কে তথ্য থাকছে বলে মার্কিন প্রশাসন সূত্রে খবর। মসুলের একটি গুদামে অপহৃত রাখা হয়েছে বলে আমেরিকার কাছে খবর রয়েছে। রেড ক্রিসেন্ট, তৃতীয় পক্ষের মধ্যস্থতায় নিয়মিত অপহৃতদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে বলেও মার্কিন প্রশাসন জানিয়েছে।

এ দিন ভারতে সিরিয়ার রাষ্ট্রদূত রিয়াদ কামেল আব্বাস জানিয়েছেন, অপহৃতদের উদ্ধারে ব্যাপারে সিরিয়া সরকার যথাসাধ্য চেষ্টা করবে। সিরিয়া ভূমি থেকে ভারতীয়দের উদ্ধারের কোনও চেষ্টা চালানো হলে সব রকমের সাহায্য করা হবে। এ ব্যাপারে কথা বলতে তিনি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডাভলের সঙ্গে দেখা করবেন বলেও জানান। অজিত ডাভলকে দামাস্কাস যাওয়ার জন্যও অনুরোধ করবেন তিনি। তাঁদের কাছে আইএসআইএল সম্পর্কে বিশদ তথ্য আছে বলেও তিনি দাবি করেন। ভারত সিরিয়ার কাছে সাহায্যের আবেদন করেছিল।

Advertisement

এরই পাশাপাশি, ইরাক থেকে ভারতীয়দের সরিয়ে আনতে আরও তৎপর হল ভারত। ঠিক হয়েছে, ইরাকের যুদ্ধবিধস্ত অঞ্চলের পাশাপাশি যে সব অঞ্চলে যুদ্ধ চলছে না সেখান থেকেও ভারতীয়দের ফিরিয়ে আনা হবে। এ ব্যাপারে সাহায্যের জন্য আরও ২৫ জন ভারতীয় অফিসার ইরাক যাচ্ছেন। ভারতীয়দের দেশে ফেরাতে এয়ার ইন্ডিয়া, বায়ুসেনা ও নৌবাহিনীর জাহাজ তৈরি রাখা হয়েছে। এ জন্য একটি জাহাজ বাসরায় পাঠানো হয়েছে। তবে আপাতত নাজাফ, কারবালা ও বাগদাদ থেকে বেসরকারি বিমান সংস্থার মাধ্যমে ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে বলে বিদেশ মন্ত্রক সূত্রে খবর।

মঙ্গলবার ইরাকের সংসদের অধিবেশন বসেছে। এপ্রিলের নিবার্চনের পরে এই প্রথম সংসদের অধিবেশন বসল। প্রধানমন্ত্রী মালিকি অধিবেশনে যোগ দেন।

ইতিমধ্যে মার্কিন প্রশাসন জানিয়েছে, তাঁরা ইরাকে আরও ৩০০ সেনা পাঠাচ্ছে। পেন্টাগনের মুখপাত্র রেয়ার অ্যাডমিরাল জন কিরবি জানিয়েছেন, রবিবারই ইরাকে ২০০ সেনা পৌঁছে গিয়েছে। কয়েক দিনের মধ্যেই আরও ১০০ জন পৌঁছে যাবে। ইরাকি সেনা এখনও তিকরিতের দখল নিতে পারেনি। সেখানে তীব্র সংঘর্ষ চলছে। ইরাকের বায়ুসেনা এ দিন বাইজির কাছে রিসালা, আসরি, তামিন-এ আক্রমণ চালিয়েছে। আইএসআইএল আবার তাজার কাছে বসির গ্রামে কুর্দ পেশমেরগা যোদ্ধাদের লক্ষ করে মর্টার আক্রমণ চালায়। জবাবে কুর্দ যোদ্ধারা কামান দাগেন। আইএসআইএল হাদিথা বাঁধ দখলের চেষ্টা করতে পারে বলে ইরাকের সরকারে আশঙ্কা। কারণ, এই বাঁধটি দখল করতে পারলে আনবার প্রদেশে ইরাকি সেনার গতিবিধি আটকে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন