এ বার ভাসমান বস্তুর ছবি পেল সন্ধানী বিমান

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৪ ১৯:৩৫
Share:

আবার নতুন ভাসমান বস্তুর ছবি পাওয়া গেল। তবে উপগ্রহ নয়, এ বার ধ্বংসাবশেষের খোঁজে নামা নিউজিল্যান্ডের একটি বিমান ১১টি ভাসমান বস্তুর ছবি তুলেছে বলে অষ্ট্রেলীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে। বিমানটির তোলা ছবি বিশ্লেষণ করা হবে। তবে ভাসমান বস্তুগুলি উদ্ধার করা না-পর্যন্ত এগুলি নিখোঁজ বিমানের কি না তা জানা সম্ভব নয়।

Advertisement

আজ অবশ্য ভারত মহাসাগরের দক্ষিণে সন্ধানস্থলটি পাল্টে গিয়েছে। অস্ট্রেলীয় প্রশাসন সূত্রে খবর, নিখোঁজ বোয়িং ৭৭৭ উপগ্রহে যে ক্ষীণবার্তা পাঠিয়েছিল তা আরও বিশ্লেষণ করে দেখা গিয়েছে বিমানটি নিখোঁজ অবস্থায় ওড়ার সময়ে গতি বাড়িয়েছিল। ফলে বিমানের জ্বালানী দ্রুত ফুরিয়ে গিয়েছে। হিসেব করে দেখা যাচ্ছে বিমানটি আগের সন্ধানস্থল থেকে আরও উত্তর দিকে ভেঙে পড়তে পারে।

‘অস্ট্রেলিয়ান মেরিটাইম সেফটি অথরিটি’র (এএমএসএ) জেনারেল ম্যানেজার জন ইয়ং জানিয়েছেন, নতুন হিসেব অনুযায়ী নতুন সন্ধানস্থলটি আগের সন্ধানস্থলের ১১০০ কিলোমিটার উত্তরে। নতুন প্রায় ৩১৯০০০ বর্গ কিলোমিটার এলাকায় খোঁজ চালানো হচ্ছে। আগের তুলনায় নতুন সন্ধানস্থলটি অস্ট্রেলিয়ার পারথ শহরের কাছে। দূরত্ব প্রায় ১৮৫০ কিলোমিটার। ফলে সন্ধানে নামা বিমানগুলির পক্ষে কম সময়ে সন্ধানস্থলে পৌঁছনো সম্ভব হচ্ছে।

Advertisement

সন্ধানস্থলের এই পরিবর্তন নিয়ে অবশ্য প্রশ্ন উঠতে শুরু করেছে। আগের সন্ধানস্থলে এত সময় নষ্ট কেন করা হল তা নিয়েও ক্ষোভ দানা বেঁধেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন