কাটরা থেকে উধমপুর পর্যন্ত নতুন রেলপথের সূচনা প্রধানমন্ত্রীর

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৪ ১২:২৩
Share:

শ্রী শক্তি এক্সপ্রেস উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম জম্মু কাশ্মীর সফরে তীর্থযাত্রীদের একটি নতুন রেলপথ উপহার দিলেন নরেন্দ্র মোদী। শুক্রবার দিল্লি থেকে উধমপুর হয়ে কাটরা পর্যন্ত এই নতুন রেলপথের উদ্বোধন করলেন তিনি। বৈষ্ণোদেবী যাওয়ার জন্য এত দিন পর্যন্ত জম্মু থেকে বাসে করে তীর্থযাত্রীদের কাটরা আসতে হত। সেখান থেকে ১৪ কিলোমিটার পায়ে হেঁটে বৈষ্ণোদেবী পৌঁছতেন তাঁরা। নতুন এই রেলপথ তীর্থযাত্রীদের এই দীর্ঘ পথের ক্লান্তি অনেকটাই কমাবে।

Advertisement

নতুন রেলপথের উদ্বোধনে শুক্রবার সকালে কাটরা পৌঁছন প্রধানমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন রেলমন্ত্রী সদানন্দ গৌড়া এবং জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। নতুন ট্রেনের নাম শ্রী শক্তি এক্সপ্রেস রাখার প্রস্তাব দেন নরেন্দ্র মোদী। জম্মু কাশ্মীরের উন্নয়ণে ভবিষ্যতে আরও নতুন রেলপথ তৈরি করা হবে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, “উন্নয়ণের মাধ্যমেই উপত্যকার মানুষের মন জিততে চায় সরকার।” প্রধানমন্ত্রীর এ দিনের সফর ঘিরে নিরাপত্তা ব্যবস্থা ছিল তুঙ্গে। কাটরা থেকে উধমপুর পর্যন্ত রেলপথের নিরাপত্তার দায়িত্বে ছিলেন প্রায় দু’হাজার জওয়ান।


নবনির্মিত কাটরা স্টেশন।

Advertisement

নরেন্দ্র মোদীর এই সফরকে প্রথম থেকেই বয়কট করার সিদ্ধান্ত নেয় উপত্যকার বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি। বনধের ডাক দেয় বিভিন্ন সংগঠন। এর জেরে রাজধানী শ্রীনগর-সহ কাশ্মীরের বেশ কিছু শহরে বন্ধ ছিল স্কুল ও দোকানপাট। কাটরা থেকে শ্রীনগরে রাজ্যপালের সঙ্গে দেখা করে বদামীর সেনা ছাউনিতে যাবেন প্রধানমন্ত্রী। সন্ধ্যায় দিল্লি ফিরবেন তিনি।

কাটরা থেকে উধমপুর পর্যন্ত এই নতুন রেলপথের দুরত্ব ২৫ কিলোমিটার। যাত্রাপথে রয়েছে ৭টি সুড়ঙ্গ এবং ছোটো বড় মিলিয়ে ৩৮টি সেতু। প্রকল্পটিতে মোট খরচ হয়েছে প্রায় ১১৩২ কোটি টাকা।

ছবি: পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন