জ্যোতিষকে সমর্থন করে বিজ্ঞানকে ‘পিগমি’ বললেন বিজেপি সাংসদ

বিরোধী সিপিএমের পর এ বার শাসক দলের সাংসদ। জ্যোতিষশাস্ত্রের সমর্থেন এগিয়ে এলেন বিজেপি সাংসদ তথা উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমেশ পোখরিওয়াল। বৃহস্পতিবার লোকসভায় এক আলোচনায় বিজ্ঞানের সামনে জ্যোতিষকে ‘পিগমি’র সঙ্গে তুলনা করলেন বিজেপির এই বরিষ্ঠ নেতা। বুধবার ত্রিপুরার বিজ্ঞানমন্ত্রী বিজিতা নাথ জ্যোতিষ বিষয়ক এক সম্মেলনে প্রাচীন এই শাস্ত্রকে সমর্থন করে বিবৃতি দেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৪ ১৪:২৯
Share:

বিরোধী সিপিএমের পরে এ বার শাসক দলের সাংসদ। জ্যোতিষশাস্ত্রের সমর্থেন এগিয়ে এলেন বিজেপি সাংসদ তথা উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমেশ পোখরিওয়াল। বৃহস্পতিবার লোকসভায় এক আলোচনায় বিজ্ঞানের সামনে জ্যোতিষকে ‘পিগমি’র সঙ্গে তুলনা করলেন বিজেপির এই প্রবীণ নেতা।

Advertisement

বুধবার ত্রিপুরার বিজ্ঞানমন্ত্রী বিজিতা নাথ জ্যোতিষ বিষয়ক এক সম্মেলনে প্রাচীন এই শাস্ত্রকে সমর্থন করে বিবৃতি দেন। ঘটনায় বিড়ম্বনায় পড়ে ত্রিপুরার শাসক দল। নিজের বক্তব্যের সমর্থনে বিজিতা জানান, তিনি বিশ্বাস না করলেও বহু মানুষ জ্যোতিষে বিশ্বাস করেন। সম্মেলনে তাঁকে থাকার আমন্ত্রণ জানালেও তিনি যে তা প্রত্যাখান করেছেন তা-ও জানান মন্ত্রী।

বৃহস্পতিবার লোকসভায় স্কুল প্ল্যানিং ও আর্কিটেকচার বিল সংক্রান্ত এক আলোচনার সময় সাংসদ বলেন, “জ্যোতিষবিদ্যার তুলনায় বিজ্ঞান নেহাতই তুচ্ছ। লক্ষ বছর ধরে এই শাস্ত্র নিয়ে চর্চা চলছে। এর কাছে বিজ্ঞানের অন্য সব শাখা পিগমির সমান তুচ্ছ। জ্যোতিষবিদ্যা নিয়ে আরও চর্চা হওয়া উচিত। বিজ্ঞানের শাখাগুলির মধ্যে এক নম্বর এই শাস্ত্র।”

Advertisement

গত মাসে রাজস্থানে এক জ্যোতিষীর কাছে গিয়ে প্রবল সমালোচনার সম্মুখীন হয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। যদিও ব্যক্তিগত জীবনে কী করছেন তার স্বপক্ষে যুক্তি দিয়েছিলেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতির বিতর্কিত মন্তব্য নিয়ে সংসদে বিতর্ক যখন তুঙ্গে, তার মধ্যে পোখরিওয়ালের এই নয়া সংযোজন নতুন বিতর্কের জন্ম দিল বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন